বাংলা নিউজ > ঘরে বাইরে > এই কারণেই CAA জরুরি, আফগান শরণার্থীরা ভারতে পা রাখতেই যুক্তি প্রমাণে ব্যস্ত BJP-র কেন্দ্রীয় মন্ত্রী
ভারতে আসা আফগান শরণার্থীরা (ছবি সৌজন্যে লাইভ হিন্দুস্তান)
ভারতে আসা আফগান শরণার্থীরা (ছবি সৌজন্যে লাইভ হিন্দুস্তান)

এই কারণেই CAA জরুরি, আফগান শরণার্থীরা ভারতে পা রাখতেই যুক্তি প্রমাণে ব্যস্ত BJP-র কেন্দ্রীয় মন্ত্রী

  • আফগান শরণার্থীরা ভারতে আসতেই সিএএ তরজা শুরু বিজেপির।

আফগান শরণার্থীরা ভারতে আসতেই সিএএ তরজা শুরু বিজেপির। আফগান পরিস্থিতির উদাহরণ তুলে ধরে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। উল্লেখ্য, আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসতেই সেদেশে বসবাসরত হিন্দু এবং শিখ সংখ্যালঘুরা দেশ ছাড়তে শুরু করেছেন। আমেরিকা, কানাডা, ভারতের কাছে তাদের উদ্ধারের জন্য আবেদন জানিয়েছিলেন আফগান সংখ্যালঘুরা।

আতঙ্ক এবং অনিশ্চয়তার আবহে রবিবার প্রথমবার আফগান শরণার্থীদের ভারতে নিয়ে এল বায়ুসেনার বিশেষ বিমান। এই শরণার্থীদের আশ্রয় দেওয়ার কথা ভাবা হচ্ছে। আর এই পরিস্থিতিতে এবার শরণার্থীরা ভারতে আসতেই সিএএ তরজা শুরু করল বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী এই বিষয়ে মুখ খোলেন। বলেন, এই কারণেই সিএএ প্রয়োজন।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, 'আমাদের প্রতিবেশী দেশের সাম্প্রতিক ঘটনাবলির জেরে শিখ এবং হিন্দু সংখ্যালঘুদের দেশ ছাড়তে হয়। খুবই কঠিন সয়মের মধ্যে দিয়ে যাচ্ছে তারা। এবং এই একটি কারণে সংশোধিত নাগরিকত্ব আইন এতটা জরুরি ছিল।' প্রসঙ্গত গতকাল সকালে কাবুল থেকে গাজিয়াবাদের হিন্ডন এয়ারবেসে ভারতীয় বায়ুসেনার একটি বিমানে ১৬৮ জনকে নিয়ে আসা হয়েছে। যাদের মধ্যে ১০৭ জন ভারতীয় নাগরিক। বাকিরা ছিলেন আফগান নাগরিক। ছিলেন আফগানিস্তানের সাংসদ নরেন্দর সিং খালসা, সেনেটর আনারকলি কউর। বহু আফগান শিশু তাদের মা-বাবার সঙ্গে ভারতে এসে পৌঁছেছে। তাদের মধ্য একটি শিশুর পাসপোর্টও ছিল না।

বন্ধ করুন