বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্কিন মুলুকে কামাল, রাতারাতি কোটিপতি এই ভারতীয় সংস্থার ৫০০ কর্মী!
ছবি : টুইটার (Twitter)
ছবি : টুইটার (Twitter)

মার্কিন মুলুকে কামাল, রাতারাতি কোটিপতি এই ভারতীয় সংস্থার ৫০০ কর্মী!

শেয়ারের দাম চড়তেই রাতারাতি কোটিপতি হয়ে গেলেন সংস্থার প্রায় ৫০০ কর্মী। এঁদের মধ্যে প্রায় ৭০ জনের বয়স ৩০-এর কম।

মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বুধবার এক বিলিয়ন ডলারের আইপিও লঞ্চ করে ফ্রেশওয়ার্কস নামে এক আইটি সংস্থা। শেয়ারের দাম চড়তেই রাতারাতি কোটিপতি হয়ে গেলেন সংস্থার প্রায় ৫০০ কর্মী। এঁদের মধ্যে প্রায় ৭০ জনের বয়স ৩০-এর কম।

ফ্রেশওয়ার্কস মার্কিন শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রথম ভারতীয় SaaS সংস্থা। ২০১০ সালে গিরিশ মথ্রুবুথাম এবং শান কৃষ্ণসামি নামের দুই উদ্যোগপতি ভারতে এর প্রতিষ্ঠা করেন। তবে ব্যবসার সুবিধার জন্য সংস্থাটি সিলিকন ভ্যালিতে স্থানান্তরিত হয়। বর্তমানে ক্যালিফোর্নিয়ার সান মেটোতে এর হেড অফিস। তবে এখনও সংস্থার হয়ে বহু কর্মী চেন্নাইয়ের অফিসে কাজ করেন।

বিশ্বজুড়ে প্রায় ৪,৩০০ কর্মী এই সংস্থার। চেন্নাইয়ের অফিসের বহু কর্মীই বেতনের পাশাপাশি সংস্থার শেয়ার পেতেন। বিশ্বজুড়ে প্রায় ৭৬% কর্মীর কাছেই সংস্থার কম-বেশি শেয়ার ছিল।

আইপিও-তে ১ বিলিয়ন ডলারের লঞ্চের পরপরই ফ্রেশওয়ার্কসের শেয়ারদর প্রায় ৩২% বৃদ্ধি পায়। বুধবার আইটি সংস্থার নিউ ইয়র্ক ট্রেডিংয়ে দিন শেষে শেয়ার দর দাঁড়ায় ৪৭.৫৫ মার্কিন ডলারে। সংস্থার মোট মার্কেট ভ্যালু এখন প্রায় ১৩ বিলিয়ন মার্কিন ডলার।

মথ্রুবুথাম জানান, বিশ্বব্যাপী ১২০টি দেশজুড়ে আমাদের ৫২,০০০ এরও বেশি গ্রাহক রয়েছেন। সেই গ্রাহকদের মধ্যে ১৩,০০০ জনেরও বেশি আমাদের থেকে বছরে ৫,০০০ ডলারেরও বেশি মূল্যের পরিষেবা নেন।

মথ্রুবুথাম জানান, তাঁর সংস্থা অ্যাকসেল এবং সিকোইয়া ক্যাপিটালের মতো বিনিয়োগকারীর থেকে তহবিল পেয়েছিল। এর পাশাপাশি চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদ জুড়ে ভারতে সেরা প্রতিভাদের কর্মী হিসাবে নিয়োগ করেছিল। কঠোর পরিশ্রম এবং কৌশলের মাধ্যমেই এই সাফল্য এসেছে বলে তিনি জানান। তাঁর এই সাফল্য আগামিদিনে আরও ভারতীয় স্টার্টআপদের উত্সাহিত করবে বলে আশাবাদী তিনি।

বন্ধ করুন