বাংলা নিউজ > ঘরে বাইরে > এই বেসরকারি ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে পেতে পারেন ৬.৭৫ শতাংশ পর্যন্ত সুদ!
 ছবিটি প্রতীকী
 ছবিটি প্রতীকী

এই বেসরকারি ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে পেতে পারেন ৬.৭৫ শতাংশ পর্যন্ত সুদ!

  • দিনকে দিন সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমছে। এই আবহে সেভিংসে সুদের হার বেশি কোন ব্যাঙ্কে?

সাধারণত ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট খোলা হয় বিভিন্ন কারণে। অনেক ক্ষেত্রেই সেভিংস অ্যাকাউন্ট স্যালারি জমার জন্য করা হয়। আবার অনেক ক্ষেত্রেই সঞ্চয়ের পাশাপাশি নগদ প্রবাহ নিশ্চিত রাখতে সেভিংস অ্যাকাউন্ট খোলা হয়। তবে দিনকে দিন সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমছে। এই আবহে সেভিংসে সুদের হার বেশি কোন ব্যাঙ্কে?

সাধারণরাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সুদের হার বেশ কম। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেভিংস অ্যাকাউন্টে ২.৭৫ শতাংশ সুদের হার দেয় গ্রাহকদের। ইউকো ব্যাঙ্ক গ্রাহকদের মাত্র ২.৫০ সুদ দেয় সেভিংস অ্যাকাউন্টে। এদিকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে পিএনবি সেভিংস অ্যাকাউন্টে গ্রাহকদের ৩.৫ শতাংশ সুদ দেয়। আইডিবাই ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টে ৩.৪ শতাংশ সুদ দেয়। ব্যাঙ্ক অফ বরোদা এবং কানাড়া ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টে গ্রাহকদের ৩.২ শতাংশ সুদ দেয়।

এদিকে বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে এইচডিএফসি এবং আইসিআইসিআই ব্যাঙ্ক গ্রাহকদের ৩-৩.৫% সুদ প্রদান করে থাকে। কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টে গ্রাহকদের ৩.৫-৪% সুদ প্রদান করে থাকে। এই সব ব্যাঙ্কের থেকে বেশি সুদ দেয় ডিসিবি ব্যাঙ্ক। এই ব্যাঙ্কে সেভিংসে ৬.৭৫ শতাংশ পর্যন্ত সুদের হার প্রদান করা হয় গ্রাহকদের। এই ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার ২.৭৫ থেকে ৬.৭৫ শতাংশ পর্যন্ত। সেভিংস অ্যাকাউন্টে ১০ কোটি টাকা এবং তার বেশি পরিমাণ অর্থের ক্ষেত্রে সর্বোচ্চ হারে (প্রোগ্রেসিভ সুদের হার নিয়মে) সুদ প্রদান করা হয় গ্রাহকদের।

প্রোগ্রেসিভ সুদের হার নিয়ম - যদি ধরুন দিনের শেষে আপনার অ্যাকাউন্টের ক্লোজিং ব্যালেন্স ২০ লক্ষ টাকা হয়ে থাকে, সেই ক্ষেত্রে প্রথম ১ লক্ষ টাকার উপর আপনি ২.৭৫ শতাংশ সুদ পাবেন। পরবর্তী ৪ লক্ষ টাকায় সুদের হার হবে ৪ শতাংশ। পরবর্তী ৫ লক্ষ টাকায় ৪.৫০ শতাংশ হারে সুদ মিলবে। বাকি ১০ লক্ষ টাকার উপর ৫ শতাংশ সুদের হার মিলবে।

বন্ধ করুন