খুশি পাকিস্তান থেকে আসা শরণার্থীরা - ফাইল ছবি
খুশি পাকিস্তান থেকে আসা শরণার্থীরা - ফাইল ছবি

CAA-র আওতায় নাগরিকত্বের আবেদনে ধর্মের প্রমাণ দিতে হবে

সরকারি সূত্রে এই খবর জানা গিয়েছে, সুধীর রঞ্জন সেনের প্রতিবেদন।

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) আওতায় যারা আবেদন করবেন, তাদের নিজেদের ধর্মের প্রমাণ দিতে হবে, বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।

সংশোধিত নাগরিকত্ব আইন বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মের কারণে নির্যাতিত হয় যে সব মানুষ ভারতে এসেছেন, তাদের নাগরিকত্বের পথ সুগম করবে। ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে যে সব শরণার্থী ভারতে এসেছেন তাদের জন্য খাটবে সিএএ। তবে এই আইন শুধু হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, ক্রিষ্টান ও পার্সিদের জন্যেই লাগু। মুসলমানরা এই আইনের মাধ্যমে নাগরিকত্ব পাবেন না। এই নিয়েই বিতর্ক। এবার সরকারি সূত্রে জানা গেল যে সিএএ-র জন্য ধর্মের প্রমাণ জানাতে হবে।


ধর্মের প্রমাণ চাইলেও অন্য দেশে তাদের কেমন করে নির্যাতন করা হয়েছিল, তার কোনও প্রমাণ দিতে হবে না। এই মুহূর্তে স্বরষ্ট্রমন্ত্রক চূড়ান্ত রূপরেখা দিচ্ছে নয়া আইনের শর্তাবলীর। বাচ্চাদের স্কুলে ভর্তির নথি, আধার ইত্যাদি দিলেই চলবে বলে মন্ত্রকের কর্তারা জানিয়েছেন। জানুয়ারি ২০১৫ সালের আগে তারা ভারতে এসেছেন, সেই প্রমাণও দিতে হবে। যাদের জন্য সিএএ নয় তারা যাতে আবেদন না করতে পারেন, সেই জন্যেই প্রমাণ চাওয়া হবে বলে জানা গিয়েছে।

সিএএ-র আইনে অসমের জন্য পৃথক নিয়ম থাকবে বলেও জানা গিয়েছে। তাদের আবেদনের জন্য তিন মাস সময় দেওয়া হবে বলে জানা যাচ্ছে। চলতি মাসের দশ তারিখ আনুষ্ঠানিক ভাবে আইন হিসাবে চালু হয় সিএএ। তবে এখনএ এর বিরুদ্ধে দেশের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ চলছে।



বন্ধ করুন