বাংলা নিউজ > ঘরে বাইরে > সাবধান!ফাঁস কোভিডের ব্যক্তিগত তথ্য, বিক্রি হচ্ছে ডার্ক ওয়েবে! ফোন এলে কী করবেন?
কোভিড পরীক্ষার ব্যবস্থা রয়েছে গোটা দেশ জুড়েই। (PTI Photo) (PTI)
কোভিড পরীক্ষার ব্যবস্থা রয়েছে গোটা দেশ জুড়েই। (PTI Photo) (PTI)

সাবধান!ফাঁস কোভিডের ব্যক্তিগত তথ্য, বিক্রি হচ্ছে ডার্ক ওয়েবে! ফোন এলে কী করবেন?

  • সাইবার সিকিউরিটি গবেষক রাজশেখর রাজারিয়া এনিয়ে টুইট করে লিখেছেন, কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্কের মাধ্যমে সেই সব তথ্য বাইরে চলে এসেছে।

চাঞ্চল্যকর ব্যাপার। হাজার হাজার ভারতীয়র কোভিড সম্পর্কিত ব্যক্তিগত তথ্য সরকারি সার্ভার থেকে ফাঁস হয়ে গিয়েছে বলে অভিযোগ। নাম, মোবাইল নম্বর, ঠিকানা, কোভিড পরীক্ষার ফলাফল সব একেবারে প্রকাশ্যে চলে এসেছে। এমনকী অনলাইনে সেই সব তথ্য পাওয়াও যাচ্ছে। এমনটাই দাবি করা হচ্ছে। এদিকে সূত্রের খবর, Raid forums websiteএ সেই সব তথ্য নাকি বিক্রিও হচ্ছে। এক সাইবার দুষ্কৃতী ইতিমধ্যে দাবি করেছে তার কাছে ২০ হাজার মানুষের এরকম ব্যক্তিগত তথ্য় রয়েছে। 

সাইবার সিকিউরিটি গবেষক রাজশেখর রাজারিয়া এনিয়ে টুইট করে লিখেছেন, কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্কের মাধ্যমে সেই সব তথ্য বাইরে চলে এসেছে। রোগীর তথ্য ডার্ক ওয়েবে পাওয়া যাচ্ছে। এদিকে কো উইন পোর্টালে আপলোড করার জন্য রাখা তথ্যই ফাঁস হয়ে গিয়েছে বলে দাবি করা হচ্ছে। তবে এনিয়ে জানতে চেয়ে তথ্য প্রযুক্তি মন্ত্রকের কাছে ইমেল করা হয়েছিল। কিন্তু সেখান থেকে কোনও উত্তর আসেনি। 

তবে রাজারিয়া জানিয়েছেন, আমি এনিয়ে কোনও ভয় দেখাচ্ছি না। তবে কোনও ভুয়ো কলের উত্তর দেবেন না, কারণ ডার্ক ওয়েবে আপনার ডেটা বিক্রি হচ্ছে। আর এই সব তথ্যকে কাজে লাগিয়েই ফাঁদ পাতে সাইবার দুষ্কৃতীরা। সেকারণেই সতর্ক করেছেন ওই সাইবার সিকিউরিটি গবেষক। ওই তথ্যকে কাজে লাগিয়ে ভুয়ো ফোন করতে পারে প্রতারকরা। সাবধান হতে হবে এখানেই।   

 

বন্ধ করুন