বাংলা নিউজ > ঘরে বাইরে > পোপকে ভারতে আমন্ত্রণ জানাতে প্রধানমন্ত্রীর দ্বারস্থ ৩ কার্ডিনাল
পোপ ফ্রান্সিসকে ভারতে আমন্ত্রণ জানানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করলেন ক্যাথলিক চার্চের তিন কার্ডিনাল।
পোপ ফ্রান্সিসকে ভারতে আমন্ত্রণ জানানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করলেন ক্যাথলিক চার্চের তিন কার্ডিনাল।

পোপকে ভারতে আমন্ত্রণ জানাতে প্রধানমন্ত্রীর দ্বারস্থ ৩ কার্ডিনাল

  • ভারতে পোপ ফ্রান্সিসকে আমন্ত্রণ জানানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে অনুরোধ জানালেন ক্যাথলিক চার্চের তিন কার্ডিনাল।

ভারতে পোপ ফ্রান্সিসকে আমন্ত্রণ জানানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে অনুরোধ জানালেন ক্যাথলিক চার্চের তিন কার্ডিনাল। পরে সাংবাদিক বৈঠকে দিল্লির তিন কার্ডিনাল জর্জ আলাচেরি, ব্যাসিলোস ক্লিমিস এবং অসওয়াল্ড গ্রাসিয়াস জানান, নীতিগত ভাবে তাঁদের আবেদনে সম্মত হয়েছেন প্রধানমন্ত্রী এবং এই বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেবেন বলেও তিনি জানিয়েছেন।

মিজোরামের রাজ্যপাল পি এস শ্রীধরন পিল্লাইয়ের উদ্যোগে বিভিন্ন চার্চ প্রধানদের সঙ্গে মঙ্গলবার বৈঠক হয় প্রধানমন্ত্রী মোদীর। সংখ্যালঘু উন্নয়নের জন্য কেন্দ্রীয় সরকারের তহবিল দেশের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সঠিক অনুপাতে বণ্টন হয় না বলে দীর্ঘ দিন ধরে অভিযোগ রয়েছে। 

এরই জেরে কেরালার দুই যুযুধান ক্রিসচান সম্প্রদায়, জ্যাকোবাইট ও অর্থোডক্স চার্চের মধ্যে দ্বন্দ্বে মধ্যস্থতা করার চেষ্টা করেন প্রধানমন্ত্রী। দুই গোষ্ঠীর মধ্যে বিরোধ সমগ্র ক্রিসচান ধর্মাবলম্বীদের পক্ষে খুবই লজ্জাজনক হয়ে পড়ে এবং তার জেরে কেরালার শন্তি-শৃঙ্খলা বিপর্যস্ত হয়।

মঙ্গলবার কার্ডিনালরা জানিয়েছেন, বেশ কিছু দিন যাবত তাঁরা পোপকে আমন্ত্রণ জানানোর চেষ্টা করছেন  এবং তাঁদের ইচ্ছা খুব তাড়াতাড়ি পূর্ণ হবে বলেও মনে করেন। ২০১৮ সালে বাংলাদেশ ও মায়ানমার সফরের সময় পোপ ফ্রান্সিসের ভারত সফর সম্পর্কে আশাজেগেছিল। 

গতকাল ককার্ডিনাল জর্জ আলানচেরি বলেন, ‘অনেক দিন ধরেই এই আবেদন পড়ে রয়েছে। কিছু দিনের মধ্যে এই বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের বিষয়ে জানব বলে আশা করছি।’ একই সঙ্গে তহবিলের সমান বণ্টন সম্পর্কেও তাঁরা প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন বলে দাবি কার্ডিনালদের।

তবে তাঁদের আলোচনায় রাজনীতি স্থান পায়নি বলে দাবি জানিয়েছেন তিন কার্ডিনাল। পাশাপাশি, শিক্ষা, সমাজসেবা এবং স্বাস্থ্য খাতে চার্চের অবদান সম্পর্কে প্রশংসা করেন প্রধানমন্ত্রী। 

বন্ধ করুন