বাংলা নিউজ > ঘরে বাইরে > রুদ্ধশ্বাস লড়াইয়ে নিকেশ তিন মাওবাদী, মালকানগিরির জঙ্গলে উদ্ধার অত্যাধুনিক অস্ত্র
নিকেশ করা গিয়েছে তিন মাওবাদীকে।। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
নিকেশ করা গিয়েছে তিন মাওবাদীকে।। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

রুদ্ধশ্বাস লড়াইয়ে নিকেশ তিন মাওবাদী, মালকানগিরির জঙ্গলে উদ্ধার অত্যাধুনিক অস্ত্র

  • এই তিনজনের মধ্যে দু’‌জন মহিলা। যা যৌথবাহিনীকে চমকে দিয়েছে। কারণ এই মহিলারা মাওবাদী প্রথমে তা ভাবাই যায়নি।

তুমুল গুলির লড়াই চলছিল। মাওবাদী বনাম যৌথবাহিনী। তখন তোলপাড় হচ্ছে মালকানগিরি জেলার তুলাশি জঙ্গল। গুলির শব্দে কানের পর্দা ফেটে যাওয়ার জোগাড়। অবশেষে দীর্ঘ লড়াইয়ের পর নিকেশ করা গিয়েছে তিন মাওবাদীকে। এই তিনজনের মধ্যে দু’‌জন মহিলা। যা যৌথবাহিনীকে চমকে দিয়েছে। কারণ এই মহিলারা মাওবাদী প্রথমে তা ভাবাই যায়নি।

তিনজনকে খতম করার পর ওখানে গিয়ে উদ্ধার করা হয়েছে ইনসাস এবং এসএলআর রাইফেল। তাতে আরও চমকে গিয়েছেন যৌথবাহিনীর জওয়ানরা। কারণ মাওবাদীদের হাতে এত অত্যাধুনিক রাইফেল এলো কী করে?‌ এই প্রশ্নই তাঁদের ভাবাচ্ছে। গোয়েন্দাদের থেকে নির্দিষ্ট ইনপুট পেয়েই এই অপারেশনে নামা হয়েছিল বলে খবর।

এই বিষয়ে ওড়িশা পুলিশের আইজি অমিতাভ ঠাকুর বলেন, ‘‌আমরা মাওবাদীদের তিনটি দেহ উদ্ধার করেছি। তার মধ্যে দু’‌জন মহিলা রয়েছে। এরা অত্যন্ত সিনিয়র কমান্ডার ছিল। এছাড়া অত্যাধুনিক আগ্নেয়াস্ত্রও উদ্ধার করা হয়েছে। আর যেসব মাওবাদী আত্মসমর্পণ করেছিল তাদের দিয়ে এই মাওবাদীদের শনাক্ত করা হচ্ছে।’‌

উল্লেখ্য, বেশ কয়েকদিন ধরেই উৎপাত বেড়েছিল মাওবাদীদের। কিন্তু নির্দিষ্ট তথ্য মিলছিল না। সেটা পেতেই অপারেশন সফল হয় বলে ওড়িশা পুলিশ সূত্রে খবর। ২০২০ সালে ১৬ জন মাওবাদীকে নিকেশ করা হয়েছিল ওড়িশায়। পুলিশ এবং সাধারণ মানুষেরও তখন প্রাণ গিয়েছিল।

বন্ধ করুন