বাংলা নিউজ > ঘরে বাইরে > তাপপ্রবাহের হটস্পট দেশের ৩ এলাকা, মানুষের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ : গবেষণা
দেশের তিনটি এলাকা তাপপ্রবাহের নতুন হটস্পট হিসাবে চিহ্নিত
দেশের তিনটি এলাকা তাপপ্রবাহের নতুন হটস্পট হিসাবে চিহ্নিত

তাপপ্রবাহের হটস্পট দেশের ৩ এলাকা, মানুষের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ : গবেষণা

সমীক্ষায় উঠে এসেছে, গত কয়েক দশকে তাপপ্রবাহের এলাকা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বিহার এলাকা থেকে সরে এটি উত্তর–পশ্চিম, মধ্য ও দক্ষিণ–মধ্য এলাকায় সরে গিয়েছে।

তাপপ্রবাহের ক্ষেত্রে ভারতের তিনটি এলাকাকে হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। সাম্প্রতিক এক সমীক্ষায় এই তথ্যই উঠে এসেছে। এই তাপপ্রবাহ প্রবণ এলাকায় যাতে বাসিন্দাদের সুবিধার্থে উপযুক্ত ব্যবস্থা নেওয়া যায়, এবার সেই চিন্তাভাবনাই করছে কেন্দ্র।

সমীক্ষায় উঠে এসেছে, গত অর্ধশতক ধরে দেশের উত্তর–পশ্চিম, মধ্য ও দক্ষিণ–মধ্য এলাকায় প্রচন্ড তাপপ্রবাহের ঘটনা ঘটেছে। এই তাপপ্রবাহের পরিমাণ গত কয়েক বছরে বেড়েছে। এই তিনটি এলাকাকে তাপপ্রবাহের হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, তাপপ্রবাহের এই সব হটস্পট এলাকায় বাসিন্দাদের জন্য অ্যাকশন প্ল্যান তৈরি করা প্রয়োজন। সমীক্ষায় উঠে এসেছে, গত কয়েক দশকে তাপপ্রবাহের এলাকায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বিহার এলাকা থেকে সরে এটি উত্তর–পশ্চিম, মধ্য ও দক্ষিণ–মধ্য এলাকায় সরে গিয়েছে। দেশের দক্ষিণ প্রান্তে তাপপ্রবাহের মাত্রা আরও বাড়বে। ওড়িশা, অন্ধ্রপ্রদেশের মতো এলাকায় তাপপ্রবাহের ঘটনা আগামিদিনে বাড়বে। ফলে মানুষের জীবনযাত্রা আরও দুর্বিষহ হয়ে উঠতে পারে। নানারকমের শারীরিক সমস্যা দেখা দিতে পারে, যা খুবই উদ্বেগের।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক ও বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের মহানামা সেন্টার অফ এক্সিলেন্স ইন ক্লাইমেট চেঞ্চ রিসার্চের যৌথ উদ্যোগে এই সমীক্ষা চালানো হয়। সেই রিপোর্ট ইন্টারন্যাশনাল জার্নাল অফ ক্লাইমেটোলজিতে প্রকাশিত হয়েছে। গত সাত দশক ধরে ভারতের বিভিন্ন এলাকায় যেভাবে তাপপ্রবাহ ও অতি তাপপ্রবাহের মাত্রার পরিবর্তন হয়েছে, তার উপর সমীক্ষা চালানো হয়।

বন্ধ করুন