বাংলা নিউজ > ঘরে বাইরে > Same sex marriage: ভারতে সমলিঙ্গের বিয়েতে আপত্তি আছে, চিঠি দিয়ে কারণটা জানাল তিন রাজ্য, জেনে নিন কারা?

Same sex marriage: ভারতে সমলিঙ্গের বিয়েতে আপত্তি আছে, চিঠি দিয়ে কারণটা জানাল তিন রাজ্য, জেনে নিন কারা?

সমলিঙ্গের প্রতি আকর্ষণ থাকে অনেকের।  প্রতীকী ছবি : রয়টার্স  (REUTERS)

সমলিঙ্গের বিয়েকে স্বীকৃতি দেওয়া উচিত কি না তা নিয়ে রাজস্থানের সমস্ত জেলা শাসকের কাছে চিঠি পাঠানো হয়েছিল।

ভারতে সমলিঙ্গে বিয়ে নিয়ে আপত্তির কথা জানিয়ে দিল অসম, অন্ধ্রপ্রদেশ ও রাজস্থান। গত ১৮ এপ্রিল কেন্দ্রীয় সরকার রাজ্য় সরকারগুলির কাছে চিঠি পাঠিয়ে জানতে চেয়েছিল সমলিঙ্গের বিয়েতে তাদের সম্মতি রয়েছে কি না। সুপ্রিম কোর্টে সমলিঙ্গের বিয়েকে বৈধতা দেওয়ার আবেদন জানিয়ে মামলা চলছে। তা নিয়েই রাজ্যগুলির কাছে মতামত আহ্বান করেছিল কেন্দ্রীয় সরকার। সেখানেই এবার জবাব দিয়ে দেশের তিন রাজ্য জানিয়ে দিল তারা সমলিঙ্গের বিয়েকে বৈধতা দেওয়ার পক্ষে নয়। তবে কেবলমাত্র বিজেপি শাসিত রাজ্য এনিয়ে আপত্তি জানিয়েছে তা নয়। কংগ্রেস শাসিত রাজস্থানও এনিয়ে আপত্তি জানিয়েছে।

অন্ধ্রপ্রদেশ তাদের জবাবে জানিয়েছে, রাজ্যের বিভিন্ন ধর্মীয় সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে তারা কথা বলেছিলেন। তাঁরা সকলেই সমলিঙ্গের বিয়েকে বৈধতা দেওয়ার আবেদনের ক্ষেত্রে ঘোর আপত্তি জানিয়েছে।

ওই রাজ্য সাফ জানিয়ে দিয়েছে সেম সেক্স ম্যারেজকে তারা মানেন না। LGBTQIA+ সম্প্রদায়ের মধ্যে বিয়েকে তারা মান্যতা দেন না।

এদিকে অসম জানিয়েছে সমলিঙ্গের বিয়েকে স্বীকৃতি দিলে রাজ্যে যে বিবাহ আইন রয়েছে তা তার বিপরীতপন্থী হয়ে যাবে। অসম সরকারের তরফে জানানো হয়েছে, দুই বিপরীত লিঙ্গের মানুষের মধ্যে পারস্পরিক চুক্তিই বিবাহ বলে পরিচিত। সেই সঙ্গে দেশের গণতান্ত্রিক পরিকাঠামোকে গুরুত্ব দিয়ে গোটা বিষয়টি দেখা দরকার বলে জানিয়েছে অসম।

সেই সঙ্গেই তারা জানিয়ে দিয়েছেন, বিয়ে, ডিভোর্স ও সংশ্লিষ্ট বিষয়গুলি রাজ্যের বিষয়।

রাজস্থানের পক্ষ থেকে জানানো হয়েছে, ডিপার্টমেন্ট অফ সোশ্যাল জাস্টিস অ্যান্ড এমপাওয়ারমেন্টের রিপোর্ট অনুসারে সমলিঙ্গের বিয়ে সমাজের ভারসাম্যকে নষ্ট করে দেবে। সামাজিক ও পারিবারিক সিস্টেমকেও নষ্ট করে দিতে পারে।

এদিকে সমলিঙ্গের বিয়েকে স্বীকৃতি দেওয়া উচিত কি না তা নিয়ে রাজস্থানের সমস্ত জেলা শাসকের কাছে চিঠি পাঠানো হয়েছিল। রাজ্যের তরফে বলা হয়েছে সমস্ত জেলাশাসকের তরফে বলা হয়েছে, এই ধরনের কোনও প্রচলিত ব্যবস্থা নেই। সেক্ষেত্রে এটা জনমতের বিরুদ্ধে। সেই সঙ্গেই বলা হয়েছে, যদি সমলিঙ্গের বিয়ের পক্ষে থাকে জনমত তবে তা রাজ্য বিধানসভায় প্রতিফলিত হবে। তবে তারা জানিয়েছে, রাজ্য সরকার সমলিঙ্গের বিয়েকে মান্যতা দেয় না তবে দুজন সমকামী মানুষ যদি একসঙ্গে থাকতে চান তবে তার মধ্যে অন্যায়ের কিছু নেই।

এদিকে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, মণিপুর ও সিকিম উত্তর দিয়ে জানিয়েছে এনিয়ে তারা আরও একটু সময় নিয়ে তারপর জবাব দেবে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মা শ্বেতা আর দিদি নভ্যা নাকি জয়া-র মতো! বচ্চন বাড়ির মেয়েদের নিয়ে বললেন অগস্ত্য কোটি কোটি টাকার গরমিল, জি প্রতিষ্ঠাতা সুভাষচন্দ্রকে জেরা করতে পারে SEBI: রিপোর্ট বন্দিদের মুক্তির সহায়তায় পদক্ষেপ কেন্দ্রের, রাজ্যগুলিকে বরাদ্দ ২০ কোটি টাকা লাল ফিতের জট কাটিয়ে আরও দ্রুত গতিতে ছুটবে রকেট, বড় সিদ্ধান্ত মোদী সরকারের মূত্রনালীর সংক্রমণ দূর করে আদা! কীভাবে খেলে উপকার পাবেন শ্বাসকষ্ট জনিত সমস্যা, কিডনির সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি পরিচালক প্রভাত রায় রিপোর্ট তলব করা হয় আগেই , ডিজিপি সন্দেশখালি ছাড়তেই সেই পথে জাতীয় আদিবাসী কমিশন মোহনবাগানের পরে এবার নর্থ-ইস্টের কাছে হার, ‘খেতাবের’ দৌড়ে পিছিয়ে পড়ল এফসি গোয়া আবার বাতিল অমিত শাহের সফর, লোকসভা নির্বাচনের আগে বঙ্গ–বিজেপির অক্সিজেনে ঘাটতি দিব্যা-ভূষণের ডিভোর্সের জল্পনায় মুখ খুলল টি-সিরিজের এক কর্মী, সামনে এল বড় তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.