বাংলা নিউজ > ঘরে বাইরে > Tiger: জঙ্গলেও গোষ্ঠীদ্বন্দ্ব! লড়াইতে প্রাণ গেল ৬টি বাঘের, কারণটা জানেন?
কেন জঙ্গলে নিজেদের মধ্যে লড়াই করে প্রাণ হারায় বাঘ? প্রতীকী ছবি (.AP/PTI) (AP)
কেন জঙ্গলে নিজেদের মধ্যে লড়াই করে প্রাণ হারায় বাঘ? প্রতীকী ছবি (.AP/PTI) (AP)

Tiger: জঙ্গলেও গোষ্ঠীদ্বন্দ্ব! লড়াইতে প্রাণ গেল ৬টি বাঘের, কারণটা জানেন?

  • কেন বাঘের মধ্যে এই লড়াই হয়? গত ১২ই এপ্রিল পেঞ্চ টাইগার রিজার্ভে একটি বাঘকে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল। সেক্ষেত্রেও বনদফতরের আধিকারিকদের ধারণা নিজেদের মধ্যে লড়াইতে মারা গিয়েছিল ২বছর বয়সী ওই বাঘ। ২ ও ৩ এপ্রিল একটি বাঘিনী ও বাঘের বাচ্চার মৃত্যু হয়েছিল এই লড়াইতে।

শ্রুতি তোমার

নিজেদের মধ্য়ে লড়াই।বান্ধবগড় টাইগার রিজার্ভে সেই লড়াইতে মারা গেল আট মাস বয়সী বাঘের বাচ্চা। বনদফতর সূত্রে এমনটাই খবর। এদিকে গত একমাসে মধ্যপ্রদেশে এনিয়ে ৬টি বাঘের মৃত্যু হল। ৬টির মধ্যে ৫টিই নিজের মধ্যে লড়াই করে মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। এদিকে বনদফতরের কর্মীরা রবিবার সন্ধ্য়ায় ওই বাঘের বাচ্চার দেহটি পান। মাথার খুলিটা একেবারে খুবলে নেওয়া হয়েছে। শরীরে জন্তুর দাঁতের দাগ রয়েছে। দেহের কাছে পশুর পায়ের দাগ রয়েছে। বাঘের শরীরের বাকি অংশটা অক্ষত রয়েছে। প্রাথমিকভাবে বনদফতরের আধিকারিকদের মতে বাঘেদের নিজেদের মধ্যে লড়াইয়ের জেরে এই মৃত্যু হয়েছে। বিটিআরএর ফিল্ড ডিরেক্টর বিএস আন্নাগিরি জানিয়েছেন, টেরিটোরিয়াল ফাইটে ওই বাঘের বাচ্চার মৃত্যু হয়েছে।

এদিকে দিন দুয়েক আগে ওই এলাকায় একটি বাঘিনী, একটি বাঘ ও দুটি বাঘের বাচ্চা দেখতে পেয়েছিলেন বনকর্মীরা। সেক্ষেত্রে অপর একটি বাঘের বাচ্চা ও বাঘিনীটা কোথায় গেল সেটাই জানার চেষ্টা করছেন বনকর্মীরা। কিন্তু কেন এই ধরনের লড়াই হয় বাঘেদের মধ্য়ে? যেখানে বাঘের সংখ্যা বৃদ্ধি হয় সেখানেই প্রাকৃতিক নিয়মেই এই ধরনের লড়াই হয়ে থাকে। দাবি বন আধিকারিকদের।

গত ১২ই এপ্রিল পেঞ্চ টাইগার রিজার্ভে একটি বাঘকে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল। সেক্ষেত্রেও বনদফতরের আধিকারিকদের ধারণা নিজেদের মধ্যে লড়াইতে মারা গিয়েছিল  ২বছর বয়সী ওই বাঘ। ২ ও ৩ এপ্রিল একটি বাঘিনী ও বাঘের বাচ্চার মৃত্যু হয়েছিল এই লড়াইতে।

 

 

 

 

বন্ধ করুন