বাড়ি > ঘরে বাইরে > ভারতে ব্যান হল TikTok, UC Browser-সহ ৫৯টি চিনা অ্যাপ, ঘোষণা কেন্দ্রীয় সরকারের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

ভারতে ব্যান হল TikTok, UC Browser-সহ ৫৯টি চিনা অ্যাপ, ঘোষণা কেন্দ্রীয় সরকারের

  • এই অ্যাপগুলির মাধ্যে চিনা সংস্থার কাছে ভারতীদের তথ্য পাচার হয়ে যাচ্ছে বলে জানিয়েছিলেন প্রযুক্তিবিদরা।

ভারতে চিনা আগ্রাসনের জবাবে চিনা অ্যাপগুলিকে ব্লক করার দাবি উঠছিল সপ্তাহখানেক ধরে। অবশেষে সেই পথেই হাঁটল ভারত সরকার। জনতার দাবি মেনে মোট ৫৯টি চিনা অ্যাপকে ব্লক করল তারা। তার মধ্যে রয়েছে জনপ্রিয় TikTok ও UC Browser-এর মতো অ্যাপও। এই অ্যাপগুলির মাধ্যে চিনা সংস্থার কাছে ভারতীদের তথ্য পাচার হয়ে যাচ্ছে বলে জানিয়েছিলেন প্রযুক্তিবিদরা।

কেন্দ্রের প্রকাশ করা নিষিদ্ধ অ্যাপের তালিকা
কেন্দ্রের প্রকাশ করা নিষিদ্ধ অ্যাপের তালিকা

নিষিদ্ধ হওয়া অ্যাপের তালিকায় রয়েছে টিকটক, শেয়ার ইট, UC ব্রাউজার, বাইডু ম্যাপ, ক্ল্যাস অফ কিংস, ডিইউ-র সমস্ত অ্যাপ, UC নিউজ, ক্লাব ফ্যাক্টরি, উই চ্যাট, QQ মিউজিক, QQ নিউজফিড। 

নিষিদ্ধ অ্যাপের তালিকায় রয়েছে Mi-এর একগুচ্ছ অ্যাপ। রয়েছে Mi Video Call, Mi Community। রয়েছে ভিগো ভিডিয়ো, হাগো, ক্লিনার মাস্টার। এর মধ্যে বহু অ্যাপের বিরুদ্ধে গ্রাহকের অজান্তে তার তথ্য চুরির অভিযোগ এসেছে। 

ভারত সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তথ্য-প্রযুক্তি আইনের ৬৯এ ধারা ব্যবহার করে এই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে। 

এই অ্যাপগুলি ভারতের সার্বভৌমত্ব, সুরক্ষা ও নিরাপত্তার জন্য বিপদজনক বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। প্রতিবেদনে আরও জানানো হয়েছে এই অ্যাপগুলির ১৩০ কোটি ভারতীয়ের তথ্য চুরির অভিযোগ রয়েছে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। সেই সব তথ্য ভারতের বাইরে পাচার করা হচ্ছে বলেও জানিয়েছে মন্ত্রক। 

বন্ধ করুন