সুপ্রিম কোর্টে ইতিবাচক রায়ের পর আবেদনকারীরা।
সুপ্রিম কোর্টে ইতিবাচক রায়ের পর আবেদনকারীরা।

সুপ্রিম রায়কে স্বাগত, কিন্তু মহিলাদের যুদ্ধে লড়াই করার সময় হয়নি- ভারতীয় সেনাকর্তা

গতকালই সেনাবাহিনীতে মহিলাদের স্থায়ী নিয়োগের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

গতকালই সুপ্রিম কোর্ট বলেছে যে মহিলাদের সেনা বাহিনীতে স্থায়ী ভিত্তিতে নিযুক্ত করতে হবে। একই সঙ্গে তাদের কমব্যাট রোলে নিযুক্ত করার বিষয়টি বিবেচনা করা উচিত বলে জানিয়েছিল শীর্ষ আদালত। কিন্তু সেই প্রস্তাব উড়িয়ে দিলেন ভারতীয় সেনার অন্যতম শীর্ষ কর্তা। ওয়েস্টার্ন কম্যান্ডের কম্যান্ডার ইন চিফ লিউটানেন্ট জেনারেল আরপি সিং বললেন যে এখনও মহিলাদের যুদ্ধক্ষেত্রে পাঠানোর সময় আসেনি।

বর্তমানে সেনায় মহিলাদের শর্ট সার্ভিস কমিশনের মাধ্যমে চাকরি হয় যেখানে সর্বোচ্চ ১৪ বছর চাকরি করা যায়। শুধু শিক্ষা ও আইন বিভাগে স্থায়ী চাকরি পান মহিলারা। এই নিয়মকে তিন মাসের মধ্যে বদলে সব শাখায় স্থায়ী কমিশনের মাধ্যমে নিয়োগ করার রায় দিয়েছে শীর্ষ আদালত। কিন্তু এখনই মহিলাদের যুদ্ধ করতে পাঠাতে চায় না ভারতীয় সেনা।

দেহরাদুনে একটি অনুষ্ঠানে ওয়েস্টার্ন কম্যান্ড চিফ বলেন যে সুপ্রিম কোর্টের রায়কে আমরা স্বাগত জানাচ্ছি। এই নিয়ে আমাদের কোনও দুঃখ নেই। কিন্তু মহিলাদের এখনও যুদ্ধে পাঠানোর সময় আসেনি।সেনায় মহিলাদের অংশগ্রহণ ধাপে ধাপে বাড়ছে বলে জানান তিনি। কমব্যাটে না হলেও অন্যান্য শাখায় মহিলারা আছেন বলে জানান বরিষ্ঠ সেনাকর্তা।

মহিলাদের স্থায়ী নিয়োগ দেওয়ার বিপক্ষে আদালতে অবস্থান নিলেও সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছে বিজেপি, কংগ্রেস উভয়। সেনাবাহিনীতে নারীশক্তির অংশগ্রহণ বৃদ্ধি করতে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন রাজনাথ সিং। কিন্তু এখনও যে সব দেওয়াল ভাঙেনি, এদিন সেনাকর্তার কথাতেই তা স্পষ্ট হয়ে গেল।


বন্ধ করুন