বাংলা নিউজ > ঘরে বাইরে > লকডাউনে ধারাবাহিক ভাবে ইএমআই চোকানো ব্যক্তিদেরও সুদের ওপর সুদ মুকুব করা হবে
২০০০ টাকার নোট
২০০০ টাকার নোট

লকডাউনে ধারাবাহিক ভাবে ইএমআই চোকানো ব্যক্তিদেরও সুদের ওপর সুদ মুকুব করা হবে

  • পয়লা মার্চ থেকে ৩১ অগস্টের মধ্যে ছিল মোরেটোরিাম। দীপাবলীর আগেই চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে বলে সূত্রের খবর।

সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছে যে মোরেটোরিয়ামের সময় সুদের ওপর সুদ মুকুব করা হবে। প্রসঙ্গত, লকডাউনের সময় আরবিআই জানায় যে মোরেটোরিয়াম ঘোষণা করা হল। অর্থাৎ ওই মেয়াদে ইএমআই-এর কিস্তি না মেটালেও ঋণগ্রহীতার ওপর কোনও নেতিবাচক প্রভাব পড়বে না। পরে এই সংক্রান্ত মামলায় অনেক দোনামোনার পর কেন্দ্র বলে যে এই মেয়াদকালে যে ধারের পরিমাণের ওপর যে সুদ, তার ওপর সুদ নেওয়া হবে না। এবার সূত্রের খবর, যারা ধারাবাহিক ভাবে নিজেদের ইএমআই মিটিয়েছেন, তাদেরও এই সুযোগ দেওয়া হবে। 

বর্তমানে এই সংক্রান্ত পরিকল্পনা চূড়ান্ত করার কাজ চলছে অর্থমন্ত্রকে। পয়লা মার্চ থেকে ৩১ অগস্টের মধ্যে ছিল মোরেটোরিাম। দীপাবলীর আগেই চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে বলে সূত্রের খবর। 

শুধু ব্যক্তিগত ঋণ নয়, গৃহ ঋণেও এই ছাড় মিলবে দুই কোটি টাকার ধারের ওপর। অর্থমন্ত্রকের কর্তারা জানিয়েছেন যে কমপাউন্ড ইন্টারেস্ট সমস্ত ঋণগ্রহীতাকে দেওয়া হবে, যারা মোরেটোরিয়ামের সুযোগ নিয়েছিলেন ও যারা নেননি, তাদেরও। 

এর জন্য ব্যাঙ্কগুলির যে আর্থিক ক্ষতি হবে, সেই টাকা পুষিয়ে দেবে কেন্দ্র। ব্যাঙ্কদের চিন্তা ছিল যে এরকম সুদ মুকুব করলে তাদের আর্থিক পরিস্থিতির ওপর আরও চাপ বাড়বে। প্রাক্তন সিএজি রাজীব মেহর্ষির নেতৃত্বাধীন কমিটি তখন পথ বাতলায় যে কেন্দ্র যেন টাকাটি ক্ষতিপূরণ হিসেবে দিয়ে দেয়। 

সুপ্রিম কোর্টে কেন্দ্র বলেছিল যে কিছুটা সময় লাগবে এই স্কিম চালু করতে। তাতে আদালত অসন্তোষ প্রকাশ করেছিল। তারপরেই দ্রুত এই প্রকল্প রূপায়ণে উদ্যোগী হয় কেন্দ্র। 

 

বন্ধ করুন