বাংলা নিউজ > ঘরে বাইরে > বিলুপ্তির ২৪ হাজার বছর পর সাইবেরিয়ায় জেগে উঠল জমে থাকা জীব!
বিডেলয়েড রোটিফার (ছবি সৌজন্যে রয়টার্স) (via REUTERS)
বিডেলয়েড রোটিফার (ছবি সৌজন্যে রয়টার্স) (via REUTERS)

বিলুপ্তির ২৪ হাজার বছর পর সাইবেরিয়ায় জেগে উঠল জমে থাকা জীব!

  • বিলুপ্তির ২৪ হাজার পর সাইবেরিয়ার বরফে ফিরে এল এক আণবিক আকারের জীব।

বিলুপ্তির ২৪ হাজার পর সাইবেরিয়ার বরফে ফিরে এল এক আণবিক আকারের জীব। শীতঘুম থেকে জেগে উঠেই অযৌন ভাবে এই জীব বংশ বিস্তার করতে শুরু করেছে। বিডেলয়েড রোটিফার (Bdelloid Rotifer) নামক এই জীবটিকে সাইবেরিয়ার বরফ থেকে খুঁজে পেয়েছেন রাশিয়ার বিজ্ঞানীরা। বহুকোষী এই জীবটি অত্যন্ত ঠান্ডাতে জীবিত থাকতে পারে।

এর আগে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে বডেলয়েড রোটিফার মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসেও বেঁচে থাকতে পারে। রাশিয়ার উত্তরে ইয়াকুটিয়া এলাকার আলাজেয়া নদীতে সম্প্রতি এই জীবকে খুঁজে পায় রাশিয়ান বিজ্ঞানীরা। মাটির ১১ হাত নিচে বা ৩.৫ মিটার গভীর থেকে খুড়ে বের করা নমুনাতে খোঁজ মেলে এই জীবের।

জীবটির বয়স ২৩ হাজার ৯৬০ থেকে ২৪ হাজার ৪৮৫ বছরের মধ্যে হবে বলে অনুমান রাশিয়ার বিজ্ঞানীদের। চিরতরে বরফ হয়ে যাওয়া স্তর বা পার্মাফ্রস্ট নিয়ে গবেষণা করতে গিয়ে এই জীবের খোঁজ পান রাশিয়ার ইনস্টিটিউট অফ ফিজিওকেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল প্রবলেমস ইন সয়েল সায়েন্সের বিজ্ঞানী স্তাস মালভিন। রোটিফার নিয়ে তাঁর গবেষণাপত্র প্রকাশ পেয়েছে সেল প্রেস জার্নালে। বরফে জমে থাকা অবস্থায় অণুজীবটির এটিই সবচেয়ে বেশি সময় টিকে থাকার রেকর্ড। কিন্তু কী ভাবে এই জীব ২৪০০০ বছর ধরে সেখানে ছিল, তা জানতে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা।

বন্ধ করুন