বাংলা নিউজ > ঘরে বাইরে > Tiranga on Chenab Bridge Viral Video: বিশ্বের উচ্চতম রেল ব্রিজে তেরঙ্গার স্রোত, ভাইরাল রেল মন্ত্রকের ভিডিয়ো

Tiranga on Chenab Bridge Viral Video: বিশ্বের উচ্চতম রেল ব্রিজে তেরঙ্গার স্রোত, ভাইরাল রেল মন্ত্রকের ভিডিয়ো

চেনাব ব্রিজের উপর নির্মাণ কর্মী এবং ইঞ্জিনিয়াররা। 

প্যারিসের আইফেল টাওয়ার থেকেও ৩৫ মিটার উঁচু এই ব্রিজ। উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেলওয়ে প্রকল্পের অন্তর্গত এই ব্রিজ তৈরি করতে খরচ হয়েছে ২৮ হাজার কোটি টাকা। পৃথিবীর উচ্চতম রেল ব্রিজে মোট ১৭ টি পিলার রয়েছে।

কাশ্মীরের চেনাব রেল ব্রিজের গোল্ডেন জয়েন্ট জুড়েছে গত শনিবার। সেই মুহূর্তকে সাক্ষী রেখে একটি ভিডিয়ো তৈরি করে ভারতীয় রেল। সেই ভিডিয়োতে দেখা যায় দুই দিক থেকে কর্মীরা এসে ব্রিজের মাঝামাঝি হয়েছেন। সেখানে সবার হাতে জাতীয় পতাকা। প্রসঙ্গত, চেনাব নদীর উপর নির্মিত এই সেতুটি বিশ্বের উচ্চতম রেল ব্রিজ। ভারতীয় রেলের টুইট করা ভিডিয়োটি ইতিমধ্যেই নেটমাধ্যমে সাড়া ফেলেছে। এটি ভাইরাল হয়ে গিয়েছে। (আরও পড়ুন: আগামী ২৫ বছরের নীল নকশা থেকে নেহরু স্মরণ, একনজরে মোদীর ‘স্বাধীনতা মন্ত্র’)

প্যারিসের আইফেল টাওয়ার থেকেও ৩৫ মিটার উঁচু চেনাব ব্রিজ। এই ব্রিজের মাধ্যমেই ভারতের বাকি অংশের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন হবে কাশ্মীরের। গোটা দুনিয়ার কাছে বিস্ময় এই ব্রিজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে এই ব্রিজের উদ্বোধন করবেন। উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেলওয়ে প্রকল্পের অন্তর্গত এই ব্রিজ তৈরি করতে খরচ হয়েছে ২৮ হাজার কোটি টাকা। পৃথিবীর উচ্চতম রেল ব্রিজে মোট ১৭ টি পিলার রয়েছে। ১৪৮৪ কোটি টাকার ইস্পাত ব্যবহার হয়েছে এই সেতু তৈরিতে।

এই সেতুতে রেল লাইন বসানোর আগে এইচ বিম বসানো হবে। এই এইচ বিমের ওপরেই বসবে রেলের ট্র‍্যাক। এই বিমগুলো যাচ্ছে কলকাতা থেকে। ১৬০০ মিটার রেল লাইন বসাতে ২৫০০ এইচ বিম যাচ্ছে কলকাতা থেকে। রেল মন্ত্রক চাইছে ২০২৪ সালের মধ্যে এই ব্রিজে রেল চলাচল শুরু করতে। জানানো হয়েছে, ভারতীয় প্রযুক্তিতে তৈরি এই ব্রিজ যে কোনও প্রাকৃতিক প্রতিকূলতার সঙ্গে লড়াই করতে সক্ষম। এই ব্রিজ দিয়ে ১০০ কিলোমিটার গতিতে ট্রেন চলতে পারবে। এর আগে এত উচ্চতায় কখনও কোনও দেশ এই ধরনের ব্রিজ তৈরি করতে পারেনি। রেলপথের কাজ শেষ হলে সরাসরি ট্রেনে চেপে দিল্লি থেকে শ্রীনগর যাওয়া যাবে।

বন্ধ করুন