বাড়ি > ঘরে বাইরে > ট্রেন চালাতে চায় টিটাগড় ওয়াগন, সিমেইন্স, অ্যালস্টম সহ ২৩টি সংস্থা
(ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার)
(ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার)

ট্রেন চালাতে চায় টিটাগড় ওয়াগন, সিমেইন্স, অ্যালস্টম সহ ২৩টি সংস্থা

  • দুই ধাপ প্রক্রিয়ার মাধ্যমে যোগ্য সংস্থাকে বেছে নেবে রেল। ২০২৩-২৪ সাল থেকেই এই পরিষেবা শুরু হবে ও পুরো ১৫১টি রুটেই বেসরকারি ট্রেন চলবে ২০২৭-এর মধ্যে। কোন সংস্থা বরাত পাবে, সেটা আগামী বছর এপ্রিলে ঠিক হবে। প্রথম ১২টি ট্রেন তার দুই বছরের মধ্যে শুরু হয়ে যাবে।

কিছুদিন আগে ভারতীয় রেলের পক্ষ থেকে বলা হয়েছিল যে এবার বেসরকারি সংস্থাদেরও বিশেষ রুটে ট্রেন চালাতে দেওয়ার অনুমতি দেওয়া হবে। রেলের শতাধিক রুটে ট্রেন চালাতে ইচ্ছুক ২৩টি সংস্থা। এর মধ্যে আছে আইআরসিটিসি, টিটাগড় ওয়াগন, বম্বারডিয়ার ট্রান্সপোর্টেশন, সিইমেন্স লিমিটেড, অ্যালস্টর্ম সহ বড় নাম। 

বুধবার এই সব ইচ্ছুক সংস্থাদের সঙ্গে একটি প্রি-বিডিং বৈঠক হয় রেলমন্ত্রকে। সেখানে বেসরকারি সংস্থারা বিভিন্ন সংশয়ের কথা তুলে ধরে। এগুলি মূলত হল ক্লাস্টার কটি থাকবে, নিলাম প্রক্রিয়া কি হবে, কী কী শর্তাবলী থাকবে এই কন্ট্র্যাক্ট পাওয়ার ক্ষেত্রে, ট্রেন কোথা থেকে পাওয়া যাবে, ভাড়া কত রাখা যাবে, দেখভাল ও অপারেশনসেরদায়িত্বে কে থাকবে, ইত্যাদি হরেক প্রশ্ন  এদিনের বৈঠকে উঠে আসে। 

বেসরকারি সংস্থাদের পুরো অধিকার দেওয়া হবে নিজেদের মতো ভাড়া নির্ধারণ করার। তারা ট্রেন কিনতেও পারেন বা লিজ নিতে পারেন বলে নীতি আয়োগ ও রেল মন্ত্রকের কর্তারা বৈঠকে জানিয়েছেন। 

যে ২৩টি সংস্থা ইচ্ছা প্রকাশ করেছে ট্রেন চালানোর সেগুলি হল- Medha Group, ALSTOM Transport India Ltd, BEML Limited, Bharat Heavy Electricals Limited (BHEL), Bharat Forge, IRCTC Ltd, Bombardier Transportation India, CAF India Pvt. Ltd, Gateway Rail, GMR Infrastructure Ltd, Hind Rectifiers Limited, Iboard India Private Limited, ISQ ASIA Infrastructure investments PTE.LTD, Jasan Infra Private Limited, JKB Infrastructure Pvt Ltd, L&T Infrastructure Development Projects Ltd (L&T IDPL), Megha Engineering & Infrastructures Limited (MEIL), National Investment and Infrastructure Fund, PSGG Technologies Pvt Ltd, R.K Associates & Hoteliers Pvt.Ltd, Siemens Limited, Sterlite Power ও Titagragh Wagons Limited.

রেল জানিয়েছে যে ট্রেনের অপারেশন কে সামলাবে, সেটা ঠিক করা হবে এই ভিত্তিতে যে কে সঠিক ভাবে চালাতে পারবে। দাম নিজের মতো ঠিক করতে দেওয়া হবে, এই আশ্বাস দেওয়া হয়। পয়লা জুন থেকে এই বেসরকারিকরণের প্রক্রিয়া শুরু করেছে ভারতীয় রেল। ১৫১টি লাইনে ট্রেন চালাবে বেসরকারি সংস্থা। 

দুই ধাপ প্রক্রিয়ার মাধ্যমে যোগ্য সংস্থাকে বেছে নেবে রেল। ২০২৩-২৪ সাল থেকেই এই পরিষেবা শুরু হবে ও পুরো ১৫১টি রুটেই বেসরকারি ট্রেন চলবে ২০২৭-এর মধ্যে। কোন সংস্থা বরাত পাবে, সেটা আগামী বছর এপ্রিলে ঠিক হবে। প্রথম ১২টি ট্রেন তার দুই বছরের মধ্যে শুরু হয়ে যাবে। 

মোট ১২টি ক্লাস্টারে বেসরকারি ট্রেন চালাতে চায় ভারতীয় রেল। এর মধ্যে রয়েছে দিল্লি, মুম্বই, হাওড়া সহ বড় স্টেশনগুলি। প্রায় ৩০ হাজার কোটি এর মাধ্যমে রেল আয় করবে বলে আশা। অধিকাংশ রেকই ভারতে বানানো হবে। ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে চলবে ট্রেন, প্রতিটি কামরায় থাকবে সিসিটিভি, ব্রেইল চিহ্ন সহ অত্যাধুনিক ফিচার। 

বন্ধ করুন