বাংলা নিউজ > ঘরে বাইরে > Best Tata Share: ১ লাখ টাকা বেড়ে ১২ কোটি! টাটার এই শেয়ারে মালামাল বিনিয়োগকারীরা

Best Tata Share: ১ লাখ টাকা বেড়ে ১২ কোটি! টাটার এই শেয়ারে মালামাল বিনিয়োগকারীরা

ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স এবং পিটিআই (Reuters & PTI)

NSE-তে টাইটানের শেয়ারের দাম এখন ২,৪৭০.৫০ টাকার স্তরে। ফলে কোনও বিনিয়োগকারী যদি টাটা গ্রুপের এই স্টকে গত ১৪ বছর ধরে বিনিয়োগ করে থাকেন, তাহলে তাঁর ১ লক্ষ টাকার শেয়ারের দাম এখন বেড়ে ১২.৩৫ কোটিতে পরিণত হওয়ার কথা।

টাইটানের শেয়ার গত এক বছর ধরেই 'বেস বিল্ডিং মোডে' রয়েছে। টাটা গ্রুপের এই স্টক গত বছর জুলাই থেকে অক্টোবরের মধ্যে বেশ ভাল হারেই বেড়েছিল। তবে শেয়ারের এই ওঠানামাটা স্বল্পমেয়াদী বিনিয়োগকারীদের জন্যই বেশি গুরুত্বপূর্ণ। দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীরা এতে খুব বেশি প্রভাবিত নাও হতে পারেন। কেন? কারণ গত ১৪ বছরে টাইটানের শেয়ারের দাম ৪০ টাকা থেকে বেড়ে ২,৪৭০.৫০ টাকায় দাঁড়িয়েছে। যাঁরা ২০১১ সালের পরে টাইটানের শেয়ার কিনেছিলেন, তাঁরা তো শুধুই ডিভিডেন্ডের লাভ পেয়েছেন। কিন্তু যাঁরা তার আগেই স্টক কিনেছিলেন, তাঁরা স্টক স্প্লিট এবং একটি বোনাস শেয়ার ইস্যুতেও দারুণ লাভ করেছেন। আরও পড়ুন: Best FD Rates: ফিক্সড ডিপোজিটে ৮.৫% পর্যন্ত সুদ পাবেন এই ৫ ব্যাঙ্কে, আপনি কোনটায় রাখবেন?

টাইটানের শেয়ারের হিস্ট্রি অনুযায়ী, ২০১১ সালের ২৩ জুন সংস্থা ১:১ অনুপাতে বোনাস শেয়ার ইস্যু করে। অর্থাত্ প্রতি শেয়ার পিছু একটি শেয়ার ইস্যু করা হয়।

আবার স্টক স্প্লিটের সময়ে ১:১০ অনুপাতে ভাগ হয়। ফলে আগে থেকেই যাঁরা বিনিয়োগ করে রেখেছিলেন তাঁরা দুর্দান্ত মুনাফা করেছেন। যাঁরা এই স্টক স্প্লিট ও বোনাস ইস্যু দুই সময়েই শেয়ার ধরে রেখেছেন, তাঁরা দুর্দান্ত মুনাফা করেছেন।

যদি কোনও বিনিয়োগকারী আজ থেকে প্রায় ১৪ বছর আগে এই স্টকে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে তিনি মাত্র ৪০ টাকা দরেই শেয়ারগুলি কিনতে পারতেন। সেক্ষেত্রে প্রায় ২,৫০০ শেয়ার পেয়েছিলেন সেই বিনিয়োগকারী। ১:১ বোনাস শেয়ার ইস্যুর পরে, তাঁদের শেয়ারহোল্ডিং দ্বিগুণ হয়ে প্রায় ৫,০০০ শেয়ারে পৌঁছে গিয়েছে। এই ৫,০০০ শেয়ার ১:১০ অনুপাতে স্টক স্প্লিটের পর বেড়ে ৫০,০০০ শেয়ারে দাঁড়িয়েছে।

১ লক্ষ টাকা বেড়ে ১২.৩৫ কোটি

NSE-তে টাইটানের শেয়ারের দাম এখন ২,৪৭০.৫০ টাকার স্তরে। ফলে কোনও বিনিয়োগকারী যদি টাটা গ্রুপের এই স্টকে গত ১৪ বছর ধরে বিনিয়োগ করে থাকেন, তাহলে তাঁর ১ লক্ষ টাকার শেয়ারের দাম এখন বেড়ে ১২.৩৫ কোটিতে পরিণত হওয়ার কথা।

অবশ্য কিংবদন্তী বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালার মতো কয়েকজন ছাড়া কে-ই বা ভেবেছিলেন যে টাইটানের শেয়ারে এত মুনাফা হতে পারে! টাইটানের শেয়ারের অন্যতম বিনিয়োগকারী ছিলেন প্রয়াত শেয়ার বিশারদ। আরও পড়ুন: FD Rate Hike: ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল আরও এক ব্যাঙ্ক! তাড়াতাড়ি জেনে নিন

বিঃ দ্রঃ- শেয়ার বাজার সংক্রান্ত প্রতিবেদনগুলি পর্যবেক্ষণ ও স্বাধীন বিশেষজ্ঞদের বিশ্লেষণ মাত্র। এগুলি বিনিয়োগের সুপারিশ নয়। শেয়ার বাজারে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। বিনিয়োগের আগে সমস্ত দিক অবশ্যই পর্যালোচনা করুন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

দুর্নীতির ঘুঘুর বাসা সরকারি কর্মীদের মধ্যে, বৈঠকে চরম ক্ষুব্ধ হয়ে বিস্ফোরক মমতা কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় জমা পড়ল 'জয়েন্ট রিপোর্ট', বিস্ফোরক দাবি লোকো ইন্সপেক্টরের জকোভিচের ভক্তদের জন্য সুখবর, প্যারিস অলিম্পিক্স ২০২৪-এ খেলবেন সার্বিয়া‌ন তারকা শীঘ্রই নক্ষত্র পরিবর্তন হবে রাহুর, ৩ রাশির আর্থিক সমৃদ্ধির সঙ্গে আসবে সাফল্য সেরা ফিল্ডারের পুরস্কার পেয়েই রাহুল দ্রাবিড়কে কোলে তুলে নিলেন রবীন্দ্র জাদেজা ওয়ার্নার-ট্র্যাভিস ঝড় সঙ্গে বৃষ্টি, অস্ট্রেলিয়ার কাছে ২৮ রানে হারল বাংলাদেশ ভিডিয়ো-একই বলে দু'বার আউট,তবু সাজঘরে ফিরলেন না মাসুদ, ইংল্যান্ড T20তে অবাক কাণ্ড বামেদের কেরলেই সম্পদের বৈষম্য মারাত্মক বেশি, বাংলায় অনেক কম, বাস্তব দেখাল তথ্য শরীর আকাশে ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ ল্যাবুশান-র, না দেখলে বিশ্বাসই হবে না, ভিডিয়ো পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য সুখবর, নীরবেই জারি নয়া বিজ্ঞপ্তি, সই রাজ্যপালের

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.