বাংলা নিউজ > ঘরে বাইরে > 'সর্বভারতীয়' হওয়ার ছক, BJP শাসিত অসমের সাংসদকে দলে টানার চেষ্টা তৃণমূলের
কোকরাঝাড়ের নির্দল সাংসদ নবকুমার সারানিয়া (ছবি সৌজন্যে টুইটার)
কোকরাঝাড়ের নির্দল সাংসদ নবকুমার সারানিয়া (ছবি সৌজন্যে টুইটার)

'সর্বভারতীয়' হওয়ার ছক, BJP শাসিত অসমের সাংসদকে দলে টানার চেষ্টা তৃণমূলের

  • কোকরাঝাড়ের দলে নিতে ইচ্ছুক ঘাসফুল শিবির। এই বিষয়ে আলোচনাও চলছে বলে জানা গিয়েছে।

নাম সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস হলেও বাংলার বাইরের রাজ্যে আজও পর্যন্ত খুব একটা প্রভাব ফেলতে পারেন তৃণমূল কংগ্রেস। তবে একুশের বিধানসভায় জিতে নতুন উদ্যমে ঝাঁপিয়েছে তৃণমূল। ২০২৪-এ লোকসভা নির্বাচনের আগে আক্ষরিক অর্থে সর্বভারতীয় হয়ে উঠতে চাইছে দল। এই কারণে অভিষেককে দলের গুরুত্বপূর্ণ পদও দেওয়া হয়েছে। এই আবহে এবার পার্শ্ববর্তী অসমের এক নির্দল সাংসদকে নিজেদের দলে নিতে চেয়ে প্রস্তাব পাঠাল তৃণমূল কংগ্রেস। জানা গিয়েছে, কোকরাঝাড়ের নির্দল সাংসদ নবকুমার সারানিয়াকে দলে নিতে ইচ্ছুক ঘাসফুল শিবির।

এর আগে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, 'এখন থেকে অন্য কোনও রাজ্যে তৃণমূল কংগ্রেস শাখা খুলছে মানে সেরাজ্যে ক্ষমতায় আসার লড়াই করবে। শুধু ৩-৪ জন বিধায়ক নিতে সেরাজ্যে পা রাখবে না তৃণমূল।' অভিষএকের এই মন্ত্রেই বিভিন্ন রাজ্যে সংগঠন তৈরির কাজে হাত দিয়েছেন তৃণমূল শীর্ষ নেতৃত্ব। প্রাথমিক ভাবে ত্রিপুরা সহ উত্তর-পূর্বের রাজ্যগুলি তৃণমূলের নজরে রয়েছে। সেই মতোই কোকরাঝাড়েরর নির্দল সাংসদের কাছে প্রস্তাব গিয়েছে তৃণমূলের তরফে।

বর্তমানে বাদল অধিবেশনের জন্যে দিল্লিতেই রয়েছেন নবকুমার সারানিয়া। সেখানে তৃণমূলে যোগ দেওয়া নিয়ে আলোচনা হতে পারে বলে নিজেই জানিয়েছেন সারানিয়া। এই বিষয়ে সংবাদমাধ্যমকে তিনি বলেন, 'সংসদের অধিবেশনে যোগ দিতে দিল্লিতে রয়েছি। তৃণমূলের সাংসদরাও দিল্লি এসেছেন অধিবেশনে যোগ দিতে। আশা করছি এখানে দলে যোগ দেওয়া নিয়ে ফলপ্রসূ আলোচনা হবে। অসমের দায়িত্বপ্রাপ্ত তৃণমূল নেতাদের সঙ্গে আমার ভালো সম্পর্ক রয়েছে। তাঁরা এই বিষয়ে আমার সঙ্গে কথা বলেছেন এর আগে। তবে এখনও চূড়ান্ত ভাবে কিছু বলিনি। আমি তৃণমূল নেতাদের সঙ্গে আলোচনা করে দেখেছি, তাঁরা অসমে তাঁদের দলীয় সংগঠন বাড়াতে আগ্রহী। পাশাপাশি তাঁরা আগামী নির্বাচনগুলিতে আমাদের রাজ্যে ভালো ফল করার উদ্যোগ নিতে শুরু করেছেন। তাই আমি তাঁদের প্রস্তাব নিয়ে ভাবনাচিন্তা করছি।'

বন্ধ করুন