বাংলা নিউজ > ঘরে বাইরে > মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স সংক্রান্ত বিল খতিয়ে দেখার প্যানেলে মহিলা মাত্র একজন!
সংসদ ভবন, ফাইল ছবি (HT_PRINT)
সংসদ ভবন, ফাইল ছবি (HT_PRINT)

মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স সংক্রান্ত বিল খতিয়ে দেখার প্যানেলে মহিলা মাত্র একজন!

  • মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করতে সংসদে বিল এনেছে সরকার। সেই বিলের বিশদ খতিয়ে দেখতে সেটিকে ৩১ সদস্যের সংসদীয় প্যানেলের কাছে পাঠানো হয়েছে।

ভারতে নারী-পুরুষ সমানাধিকার নিশ্চিত করতে মেয়েদের বিয়ের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করতে সংসদে বিলও এনেছে সরকার। ঐতিহাসিক সেই বিলের বিশদ খতিয়ে দেখতে সেটিকে ৩১ সদস্যের সংসদীয় প্যানেলের কাছে পাঠানো হয়েছে। আর মেয়েদের উন্নতির জন্য আনা এই বিলটি খতিয়ে দেখার প্যানেলে নারী সদস্যের সংখ্যা মাত্র এক।

উল্লেখ্য, সংসদের এবারের শীতকালীন অধিবেশনেই বাল্যবিবাহ (সংশোধনী) বিল পেশ করা হয়৷ লোকসভায় পেশ করার পরই বিলটি খতিয়ে দেখার জন্য শিক্ষা, মহিলা, শিশু, যুব ও ক্রীড়া সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির কাছে পাঠিয়ে দেওয়া হয়৷ প্রসঙ্গত, বর্তমানে দেশে আইনত বিয়ে করার জন্য পুরুষের ন্যূনতম বয়স ২১ এবং নারীর ন্যূনতম বয়স ১৮ বছর৷ এই বয়সের অসাম্য মেটানোর দাবি ছিল বহুদিনের। সেই দাবি মেনেই সরকারের তরফে বিল পেশ করা হয় সংসদে৷ তারপরই তা পাঠানো হয় সংসদীয় প্যানেলের কাছে।

বিলটি খতিয়ে দেখার জন্য যেই সংসদীয় প্যানেলের কাছে পাঠানো হয়েছে, সেই প্যানেলের নেতৃত্বে রয়েছেন বিজেপি সাংসদ বিনয় সহস্রবুদ্ধে৷ ৩১ জনের এই প্যানেলে মহিলা সদস্য রয়েছেন মাত্র একজন৷ তিনি তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব৷ তবে নিয়ম অনুযায়ীস রাজ্যসভার চেয়ারম্যান চাইলে আরও মহিলা সাংসদকে এই প্যানেলে যোগ দেওয়ার আহ্বান জানাতে পারেন৷

বন্ধ করুন