বাংলা নিউজ > ঘরে বাইরে > বিরোধ অন্যত্র তবে আফগানিস্তান প্রসঙ্গে কেন্দ্রের পাশে তৃণমূল, 'পূর্ণ সমর্থন'
আফগান শরনার্থীরা আশ্রয় নিচ্ছেন বিভিন্ন দেশে (Photo by Dominic Lipinski / POOL / AFP) (AFP)
আফগান শরনার্থীরা আশ্রয় নিচ্ছেন বিভিন্ন দেশে (Photo by Dominic Lipinski / POOL / AFP) (AFP)

বিরোধ অন্যত্র তবে আফগানিস্তান প্রসঙ্গে কেন্দ্রের পাশে তৃণমূল, 'পূর্ণ সমর্থন'

  • যে সমস্ত রাজ্যবাসী আফগানিস্তানে আটকে পড়েছেন সেই তালিকাও এদিন কেন্দ্রের হাতে তুলে দেওয়া হয়েছে।

নানা ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে বার বার সুর চড়িয়েছেন তৃণমূল নেতৃত্ব। একেবারে সরাসরি আক্রমণ করেছেন কেন্দ্রের মোদী সরকারকে। এমনকী মোদী সরকারের বিরুদ্ধে জাতীয় ক্ষেত্রে জোট বাঁধার ব্যাপারেও এক পা এগিয়ে রয়েছে তৃণমূল। কিন্তু আফগানিস্তান ইস্যুতে অবশ্য কেন্দ্রীয় সরকারের পাশেই থাকল তৃণমূল। সরাসরি একথা ঘোষণাও করেছেন তৃণমূল সাংসদরা। বৃহস্পতিবার আফগানিস্তান ইস্যুতে কেন্দ্রীয় সরকার সর্বদলীয় বৈঠক ডেকেছিল। সেখানে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও উপস্থিত ছিলেন। তৃণমূলের তরফে সেই বৈঠকে অংশ নেন সৌগত রায় ও সুখেন্দুশেখর রায়। এদিকে তৃণমূল কী অবস্থান নেয় সেদিকেই নজর ছিল বিভিন্ন মহলের।

 

তবে অন্তত এই ইস্যুতে কেন্দ্রের নীতিকে সমর্থন করছে তৃণমূল। একথা জানিয়েও দেন তৃণমূলের তরফে উপস্থিত প্রতিনিধিরা। এমনকী যে রাজ্যবাসীরা আফগানিস্তানে আটকে পড়েছেন সেই তালিকাও এদিন কেন্দ্রের হাতে তুলে দেওয়া হয়েছে। তাঁদেরকে ফিরিয়ে আনার ব্যাপারে কেন্দ্রের উপর চাপ তৈরির পথ নিচ্ছে তৃণমূল। অন্য়দিকে আফগানিস্তানে দেশের একাধিক প্রকল্প রয়েছে। সেগুলির পরিণতি শেষ পর্যন্ত কী হবে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন তৃণমূল নেতৃত্ব। 

বৈঠক শেষে সৌগত রায় জানিয়েছেন, ‘আফগানিস্তানের পরিস্থিতি উদ্বেগজনক। আটকে থাকা সকল ভারতীয়কে দেশে ফেরানোই এখন সরকারের মূল লক্ষ্য। বিরোধীদের পক্ষ থেকে এই উদ্যোগকে পূর্ণ সমর্থন জানানো হয়েছে। ভবিষ্যতে কী হবে তা নিয়ে ধীরে চলো নীতি নিয়েছে ভারত।’ বিদেশমন্ত্রী জানিয়েছেন, ‘আটকে থাকা ভারতীয়দের ফেরানোর উপর গুরুত্ব দিচ্ছে সরকার।’ তবে তালিবানকে নিয়ে দেশের অবস্থান এখন খোলসা করা হয়নি। অন্যদিকে আফগানিস্তান থেকে ভারতের নাগরিকত্ব নিতে চান এমন ক্ষেত্রে সিএএ কীভাবে কার্যকরী হবে এনিয়েও প্রশ্ন তোলেন এক মন্ত্রী। তবে বিদেশমন্ত্রীর জবাব, এই আলোচনার সময় এটা নয়।

 

বন্ধ করুন