বাংলা নিউজ > ঘরে বাইরে > মিমি-নুসরতে ক্ষুব্ধ তৃণমূল, তারকা সাংসদদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের ইঙ্গিত
নুসরত ও মিমি। 

মিমি-নুসরতে ক্ষুব্ধ তৃণমূল, তারকা সাংসদদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের ইঙ্গিত

  • সাংসদদের সাসপেন্ড করার ঘটনায় সংসদে প্রতিবাদ জানাতে নিজের সূচি বদলেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও৷ তবে যাদবপুরের সাংসদ মিমি চক্রবর্তী এবং বসিরহাটের সাংসদ নুসরত জাহানকে সেই অর্থে দেখা যায়নি সংসদের সেই প্রতিবাদে৷

করোনা আবহে রাজ্যের সব কলেজ, বিশ্ব বিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং কলেজে বিগত দুই বছর ধরে ক্লাস হয়েছে অনলাইনে। তবে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতেই খুলেছে স্কুল, কলেজ। দীর্ঘ বিরতির ফর অফলাইনে ক্লাসের স্বাদ পাচ্ছে পড়ুয়ারা। তবে পড়ুয়াদের পরীক্ষা যাতে অনলাইনেই হয়, সেই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করল বিকাশ ভবন। 

এদিকে বিজ্ঞপ্তি জারির আগেই কলকাতা বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। যদিও অন্য পথে হেঁটে অফলাইনে পরীক্ষা নেওয়ার ভাবনা চিন্তা করা হচ্ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। এদিকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের যে বিভাগে পড়ুয়া সংখ্যা বেশি, সেই বিভাগে জমায়েত এড়াতে অফলাইনের পাশাপাশি অনলাইনেও ক্লাস চলছে। এদিকে প্রাকটিক্যাল সব ক্লাস চলছে অফলাইনে। এদিকে যাদবপুরে বিজ্ঞান বিভাগের স্নাতকোত্তরের প্রথম বর্ষের ছাত্র ও ছাত্রীরা ও স্নাতক স্তরের দ্বিতীয় বর্ষের ছাত্র-ছাত্রীরা অফলাইনে ক্লাস করছে। তাছাড়া কলা বিভাগের ক্ষেত্রে স্নাতক স্তরের একটি বর্ষ ও স্নাতকোত্তর একটি বর্ষের পড়ুয়ারা অফলাইন ক্লাস করছে। বাকিরা অনলাইনেই ক্লাস করছে। 

এদিকে পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর সিলেবাস নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। জানুয়ারি মাসের শিক্ষাবর্ষের শুরুতে নিজের ক্লাসের পাশাপাশি আগের দুটি ক্লাসের পড়াও পড়তে হবে পড়ুয়াদের। বর্তমান ক্লাসের পড়াশোনা যাতে বেখাপ্পা না লাগে, তাই এই সিদ্ধান্ত।  আগের দুটি ক্লাসের পড়া কিভাবে পড়ানো হবে তার জন্য একটি বই তৈরি করা হবে। পাঠ্যক্রমের বিশেষ বিষয়গুলি থাকবে সেই বইতে। এই বই তৈরির প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করেছে রাজ্য সিলেবাস কমিটি।  

বন্ধ করুন