বাংলা নিউজ > ঘরে বাইরে > UGC distance learning guidelines: লক্ষ্যে বিদেশী পড়ুয়ারা! ইউজিসির 'ডিসট্যান্স লার্নিং' গাইডলাইনে সংশোধন
লক্ষ্যে বিদেশী পড়ুয়ারা! ইউজিসির 'ডিসট্যান্স লার্নিং' গাইডলাইনে সংশোধন

UGC distance learning guidelines: লক্ষ্যে বিদেশী পড়ুয়ারা! ইউজিসির 'ডিসট্যান্স লার্নিং' গাইডলাইনে সংশোধন

এবার থেকে শুধু পাসপোর্টই একমাত্র পরিচয়পত্র বিদেশী পড়ুয়াদের জন্য নয়। জগদেশ কুমার বলছেন, 'বিদেশ মন্ত্রক পর্যবেক্ষণ করেছে যে মেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট জমা দেওয়া বা পাসপোর্ট জমা না দেওয়ার কারণে অনেক আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।'

বিদেশী পড়ুয়ারা যাতে আরও বেশি করে ভারতের শিক্ষা ব্যবস্থার দিকে ঝোঁকে তার লক্ষ্যেই এবার 'ডিসট্যান্স লার্নিং' এর গাইডলাইনে সংশোধন আন ইউজিসি। বিদেশ মন্ত্রকের বিভিন্ন প্রকল্পের দ্বারা এই 'ডিসট্যান্স লার্নিং' এর ক্ষেত্রে অনলাইনে পড়াশোনার ক্ষেত্রে নয়া সংশোধন এসেছে।

জুলাইয়ের ১৮ তারিখে এই সংশোধন এসেছে। প্রতিষ্ঠানের চেয়ারপার্সন এম জগদেশ কুমার বলেছেন, ২০২০ সালের রেগুলেশনে সংশোধনের নিরিখে এবার থেকে শুধু পাসপোর্টই একমাত্র পরিচয়পত্র বিদেশী পড়ুয়াদের জন্য নয়। তিনি বলেন, 'বিদেশ মন্ত্রক পর্যবেক্ষণ করেছে যে মেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট জমা দেওয়া বা পাসপোর্ট জমা না দেওয়ার কারণে অনেক আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।' এরই সঙ্গে তিনি বলেন, 'এজন্য বিদেশ মন্ত্রক ইউজিসির কাছে আবেদন করেছিল যে যেকোনও দেশের জাতীয় পরিচয়পত্র ছবি সমেত এলেই তাকে যেন মান্যতা দেওয়া হয়। ' ২ বছরের বেশি সময় ধরে কি একই বালিশে শুচ্ছেন? জানেন এতে কী হতে পারে!

ফলে এবার থেকে যে সমস্ত বিদেশী পড়ুয়া তাদের দেশের ছবি সহ পরিচয়পত্র দেখাতে পারবেন, তাঁদের ক্ষেত্রে পরিচয়পত্র সংক্রান্ত সমস্যা কেটে যাবে। উল্লেখ্য, টেলি এডুকেশন প্রজেক্টের মাধ্যমে বিদ্যাভারতী হল এমন এক স্কলারশিপ যা ভারত থেকে আফ্রিকার পড়ুয়াদের দেওয়া হয়। এই প্রকল্পে গত ৫ বছরে ১৫ হাজার স্কলারশিপ দেওয়া হয়েছে। এরকই সঙ্গে যাতে আরও বিদেশী পড়ুয়া দেশের শিক্ষা ব্যবস্থায় আকৃষ্ট হয়, তার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে ইউজিসি।

বন্ধ করুন