বাড়ি > ঘরে বাইরে > দেখলেই গুলি, চিন থেকে করোনার সংক্রমণ রুখতে নির্দেশ উত্তর কোরিয়ার!
কিম জং উন (ছবি সৌজন্য রয়টার্স)
কিম জং উন (ছবি সৌজন্য রয়টার্স)

দেখলেই গুলি, চিন থেকে করোনার সংক্রমণ রুখতে নির্দেশ উত্তর কোরিয়ার!

  • টিকা, সতর্কতা তো নৈব নৈব চ। উত্তর কোরিয়া আছে উত্তর কোরিয়াতেই।

করোনাভাইরাস সংক্রমণ রুখতে টিকা তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন সারা বিশ্বের বিজ্ঞানীরা। তার আগে মহামারী থেকে রেহাই পেতে বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। যদিও উত্তর কোরিয়া সেই রাস্তায় হাঁটার পক্ষপাতী নয়। বরং করোনার সংক্রমণ রুখতে সদর্পে কিম জং উন প্রশাসনের নির্দেশ, করোনা আক্রান্ত দেখামাত্রই গুলি করে মেরে ফেলতে হবে। এমনটাই জানিয়েছেন মার্কিন ফোর্স কোরিয়ার কমান্ডার রবার্ট আব্রামস।

গত বছর ডিসেম্বরে উত্তর কোরিয়ার বন্ধু রাষ্ট্র চিন থেকেই করোনার সংক্রমণ ছড়িয়েছিল। তবে কিম জং উনের দেশে এখনও কেউ করোনায় আক্রান্ত হয়েছেন কিনা, সে বিষয়ে নির্দিষ্ট কোনও খবর মেলেনি। আদৌও মিলবে কিনা, সেটা সবথেকে বড় প্রশ্ন। তবে করোনার আশঙ্কায় গত জানুয়ারি থেকেই চিনের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে পিয়ংইয়ং। জুলাইয়ে সেদেশের সরকারি সংবাদমাধ্যমের তরফে জানানো হয়েছিল যে সর্বোচ্চ পর্যায়ের জরুরি অবস্থা চলছে।

তারইমধ্যে বৃহস্পতিবার ওয়াশিংটনে একটি ভার্চুয়াল কনফারেন্সে রবার্ট জানান, সীমান্ত বন্ধ থাকার কারণে পাচারের মাত্রা বেড়েছে। সেভাবে যাতে চিন থেকে কোনওভাবেই করোনা আক্রান্ত ঢুকতে না পারেন, তা নিশ্চিত করতে মরিয়া উত্তর কোরিয়া। তাই করোনা আক্রান্তের হদিশ মিললেই গুলি করে মেরে দেওয়ার ফতোয়া জারি করা হয়েছে বলে জানিয়েছেন রবার্ট।

তিনি বলেন, 'চিনা সীমান্তের এক বা দু'কিলোমিটারের মধ্যে একটি নয়া বাফার জোন তৈরি হয়েছে। সেখানে উত্তর কোরিয়ার এসওফি (স্পেশাল অপারেশন ফোর্স) মোতায়েন করা আছে। সেখানেই ওদের গুলি করার নির্দেশ আছে।'

বন্ধ করুন