বাংলা নিউজ > ঘরে বাইরে > সিম সংক্রান্ত প্রতারণা রুখতে নয়া গাইডলাইন, ১৫দিনের মধ্যে প্রয়োগের নির্দেশ

সিম সংক্রান্ত প্রতারণা রুখতে নয়া গাইডলাইন, ১৫দিনের মধ্যে প্রয়োগের নির্দেশ

সিম সংক্রান্ত প্রতারণা রুখতে নয়া গাইডলাইন।

দফতরের তরফে জিও, ভোডাফোন, আইডিয়া, এয়ারটেলকে ১৫ দিন সময় দেওয়া হয়েছে। তার মধ্যে তাদের এই নয়া নিয়মকে লাগু করতে হবে।

সিং রাহুল সুনীলকুমার

এবার সিম বদল করলে এসএমএস-এর সুবিধা ২৪ ঘণ্টার জন্য বন্ধ রাখা হবে। ইনকামিং ও আউটগোয়িং দুই ক্ষেত্রেই এই পরিষেবা বন্ধ থাকবে। ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন এনিয়ে নয়া নির্দেশিকা এনেছে। কিন্তু ব্যাপারটি ঠিক কীরকম হবে?

বর্তমানে সিম কার্ড বদল বা নম্বর বদলের রিকোয়েস্ট পাওয়ার পরে টেলিকম কোম্পানি গ্রাহকের কাছে বাধ্যতামূলকভাবে একটি অ্য়ালার্ট পাঠাবে। এরপর সিম কার্ডের যিনি মালিক একটি আইভিআরএস কলের মাধ্যমে নিশ্চিত করবেন যে তিনিই এই সিম কার্ড পরিষেবার ব্যাপারে আবেদন করেছিলেন।

টেলিকম অপারেটরদের কী নির্দেশ দেওয়া হয়েছে?

এই নয়া পদ্ধতির মাধ্যমে সিম কার্ডের গ্রাহকের সুরক্ষা অনেকটাই বেশি থাকবে। অন্য কোনও ভুয়ো ব্যক্তি তার নাম করে সিমের অপব্যবহার করতে পারবেন না।  এমনকী টেলিকম কোম্পানি সাফ জানিয়ে দিয়েছে, এই গোটা প্রসেসের মধ্য়ে কোথাও যদি সংশ্লিষ্ট গ্রাহক এই সিম কার্ড আপগ্রেড করার কাজে আপত্তি জানান তবে টেলিকম অপারেটরকে সঙ্গে সঙ্গে গোটা পদ্ধতি বন্ধ করে দিতে হবে। এমন নির্দেশ দেওয়া হয়েছে।

দফতরের তরফে জিও, ভোডাফোন, আইডিয়া, এয়ারটেলকে ১৫ দিন সময় দেওয়া হয়েছে। তার মধ্যে তাদের এই নয়া নিয়মকে লাগু করতে হবে।

 এই পদ্ধতিগত পরিবর্তন কেন আনছে টেলিকম দফতর?

টেলিকম দফতর সূত্রে খবর, সাইবার ক্রাইম ও সিম প্রতারণা রুখতে এই বিশেষ ব্যবস্থা। 

ঘরে বাইরে খবর

Latest News

West Indies বনাম South Africa ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা ‘ইনস্টাগ্রাম ফলোয়ার্সের ভিত্তিতে কাজ পাচ্ছেন শিল্পীরা’, ক্ষোভ উগরে দিলেন রত্না আদৃতের সঙ্গে সম্পর্কে ছিল?‘মিষ্টি দিদি’ কৌশাম্বিকে কেন আনফলো করেন? অকপট সৌমিতৃষা লিড ধরে রাখতে পারিনি, হতাশ লাগছে- Malaysia Masters final-এ হেরে আক্ষেপ সিন্ধুর এগিয়ে আসছে রেমাল ঘূর্ণিঝড়, কলকাতায় বৃষ্টি, বাংলাদেশের কী পরিস্থিতি? স্টার্কের ২৪ কোটি টাকার বল, বেঙ্কির ৩ বলের ম্যাজিক- কোন ৫ মুহূর্তে IPL জিতল KKR? IPL Final-এ গোল্ডেন ডাক করে ম্যাক্সওয়েল, স্টোইনিসের লজ্জার নজির ছুঁলেন হেড সোমে বাতিল ৫২ ট্রেন! ঘূর্ণিঝড়ের জেরে শিয়ালদা-হাওড়ায় কোনগুলি চলবে না? রইল লিস্ট

Latest IPL News

মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.