বাংলা নিউজ > ঘরে বাইরে > জ্বালানির মূল্যবৃদ্ধির দোসর NHAI-এর সিদ্ধান্ত! একলাফে ৬৫ টাকা বাড়ল হাইওয়ে টোল
একলাফে ৬৫ টাকা বাড়ল হাইওয়ে টোল (AP)

জ্বালানির মূল্যবৃদ্ধির দোসর NHAI-এর সিদ্ধান্ত! একলাফে ৬৫ টাকা বাড়ল হাইওয়ে টোল

  • জ্বালানির দাম বৃদ্ধির মাঝেই এবার কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে যে ১ এপ্রিল থেকে জাতীয় সড়কে টোল ট্যাক্স বাড়ানো হবে।

জ্বালানির দাম বৃদ্ধির মাঝেই এবার কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে যে ১ এপ্রিল থেকে জাতীয় সড়কে টোল ট্যাক্স বাড়ানো হবে। ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি (NHAI) টোল ট্যাক্স বাড়িয়েছে ৬৫ টাকা পর্যন্ত। হালকা যানবাহনের ‘ওয়ান-ওয়ে’ টোল ট্যাক্স ১০ টাকা বাড়ানো হয়েছে এবং বাণিজ্যিক গাড়ির জন্য টোল ট্যাক্স বাড়ানো হয়েছে ৬৫ টাকা।

ন্যাশনাল হাইওয়ে অথরিটির প্রোজেক্ট ডিরেক্টর এনএন গিরি জানিয়েছেন যে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য বিজ্ঞপ্তি জারি করে টোল ট্যাক্সের নয়া হার প্রকাশ করা হয়েছে। দিল্লির সাথে সংযোগকারী হাইওয়েতে গাড়ি এবং জিপের জন্য টোল ট্যাক্স ১০ টাকা বৃদ্ধি করা হয়েছে। সবচেয়ে বেশি বাড়ানো হয়েছে ওভারসাইজ গাড়ির টোল। এই গাড়িগুলির জন্য একমুখী টোল ৬৫ টাকা বাড়ানো হয়েছে।

৫৯.৭৭ কিলোমিটার লম্বা দিল্লি-মিরাট এক্সপ্রেসওয়েতে টোল চার্জ কমপক্ষে ১০% বৃদ্ধি পাবে। সারাই কালে খান থেকে কাশী টোল প্লাজা পর্যন্ত এবার থেকে ছোট গাড়িগুলিকে ১৪০ টাকার পরিবর্তে ১৫৫ টাকা দিতে হবে। সারাই কালে খান থেকে রসুলপুর সিক্রোড প্লাজা পর্যন্ত টোল ট্যাক্স হবে ১০০ এবং ভোজপুরের জন্য ১৩০। ইন্দিরাপুরম থেকে NHAI কাশী পর্যন্ত ছোট গাড়ির জন্য টোল ধার্য করা হয়েছে ১০৫ টাকা, ভোজপুর পর্যন্ত ৮০ টাকা এবং রসুলপুর সিক্রোড পর্যন্ত ৫৫ টাকা। উল্লেখ্য, গত বছরের ২৫ ডিসেম্বর থেকেই দিল্লি-মিরাট এক্সপ্রেসওয়েতে যাত্রীদের কাছ থেকে টোল আদায় শুরু করার কথা ছিল। কিন্তু ভোটের আবহে সেই পরিকল্পনাটি স্থগিত রাখা হয়েছিল।

বন্ধ করুন