বাংলা নিউজ > ঘরে বাইরে > Tomato Price Slumps: ৩০ টাকা কেজি টমাটোর দাম কমে হল ৩! ডাস্টবিনে সবজি ফেলছেন কৃষকরা
ফাইল ছবি : এএনআই (ANI)

Tomato Price Slumps: ৩০ টাকা কেজি টমাটোর দাম কমে হল ৩! ডাস্টবিনে সবজি ফেলছেন কৃষকরা

  • টমেটো চাষে প্রতি কেজিতে খরচ প্রায় ৬ টাকা। কিন্তু মধ্যস্বত্বভোগীরা প্রতি কেজি মাত্র ৩ টাকা করে দিচ্ছে।

হঠাৎ করে সবজির দাম কমে যাওয়ায় বিপাকে পড়েছেন টমেটো চাষীরা। টমেটোর দাম কেজিতে তিন টাকায় নেমে যাওয়ায় কৃষকরা টমেটো আবর্জনায় ফেলতে বাধ্য হচ্ছেন কৃষকরা। অন্ধ্রপ্রদেশের টমেটো চাষীরা অবিরাম বৃষ্টি এবং অনুকূল পরিস্থিতির কারণে রেকর্ড ফলন দেখেছে। যার ফলে টমেটোর দাম হঠাৎ কমে গিয়েছে। মে মাসে টমেটোর দাম প্রতি কেজি ছিল ৩০ টাকা। কিন্তু বর্তমানে স্থানীয় বাজারে তা মাত্র ১২ টাকা প্রতি কেজি। তাই কৃষকদের প্রতি কেজি মাত্র ৩ টাকা দেওয়া হচ্ছে।

নন্দীগামার এক কৃষকের মতে, তিনি তার পাঁচ একর জমিতে প্রতিদিন প্রায় ৬০ কেজি ফসল পাচ্ছেন। টমেটো চাষে প্রতি কেজি খরচ প্রায় ৬ টাকা। কিন্তু মধ্যস্বত্বভোগীরা প্রতি কেজি মাত্র ৩ টাকা করে দিচ্ছে। এদিকে ক্ষেত থেকে সবজি তোলা এবং সবজি পরিবহণের আলাদা খরচ আছে। এই আবহে এখন তাঁরা যে দাম পাচ্ছেন তাতে তাঁদের চাষের খরচ মেটানো যাচ্ছে না। তাই কৃষকরা গবাদি পশুর খাবারের জন্য টমেটো ফেলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

অন্ধ্রপ্রদেশের টমেটো চাষিরা অবিরাম বৃষ্টি এবং অনুকূল পরিস্থিতির কারণে রেকর্ড ফলন দেখেছেন এবছর। এতে হঠাৎ করে দাম কমে যায় ফসলের। মে মাসে টমেটোর দাম প্রতি কেজি ছিল ৩০ টাকা, কিন্তু বর্তমানে স্থানীয় বাজারে সেই দাম কমে হয়েছে মাত্র ১২ টাকা। তাই কৃষকদের প্রতি কেজিতে মাত্র ৩ টাকা দেওয়া হচ্ছে। একজন কৃষক বলেন, আমরা বিক্রি না হওয়া টমেটো আবর্জনায় ফেলছি। আমরা প্রতিবাদ জানাতে এই কাজ করছি।

অনেক কৃষক সরাসরি ক্রেতাদের কাছে টমেটো বিক্রি করতে প্রধান সড়কে স্টল বসাতে শুরু করেছেন। ক্রেতারাও সরাসরি কৃষকদের কাছ থেকে টমেটো কিনতে আগ্রহ দেখাচ্ছেন। কৃষি কর্মকর্তাদের মতে, লোকসানের কারণে অনেক কৃষক টমেটো চাষ বন্ধ করে দিচ্ছেন। এ কারণে উৎসবের সময় অর্থাৎ নভেম্বর ও ডিসেম্বরে দাম বাড়ার সম্ভাবনা রয়েছে।

বন্ধ করুন