বাংলা নিউজ > ঘরে বাইরে > একপেশে সরবরাহ ব্যবস্থা বিপদ ডেকে আনতে পারে, ডেনমার্কের সঙ্গে বৈঠকে মন্তব্য মোদীর
একপেশে আন্তর্জাতিক সরবরাহ ব্যবস্থা অপরিসীম বিপদ ডেকে আনতে পারে। ডেনমার্কের সঙ্গে বৈঠকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার, এএনআই-এর ছবি।
একপেশে আন্তর্জাতিক সরবরাহ ব্যবস্থা অপরিসীম বিপদ ডেকে আনতে পারে। ডেনমার্কের সঙ্গে বৈঠকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার, এএনআই-এর ছবি।

একপেশে সরবরাহ ব্যবস্থা বিপদ ডেকে আনতে পারে, ডেনমার্কের সঙ্গে বৈঠকে মন্তব্য মোদীর

  • অস্ট্রেলিয়া ও জাপানের সঙ্গে যৌথ প্রচেষ্টায় বিকল্প সাপ্লাই চেন তৈরিতে প্রয়াসী হয়েছে ভারত। সমভাবাপন্ন রাষ্ট্রগুলির প্রতি এই উদ্যোগে যোগ দেওয়ার আহ্বানও জানিয়েছেন নমো।

কোভিড অতিমারী দেখিয়ে দিয়েছে, আন্তর্জাতিক সরবরাহ ব্যবস্থায় কোনও একটি সূত্রের উপরে অতিরিক্ত নির্ভরতা কী অপরিসীম বিপদ ডেকে আনতে পারে। সোমবার ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেনের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এই মন্তব্য করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, অস্ট্রেলিয়া ও জাপানের সঙ্গে যৌথ প্রচেষ্টায় বিকল্প সাপ্লাই চেন তৈরিতে প্রয়াসী হয়েছে ভারত। সমভাবাপন্ন রাষ্ট্রগুলির প্রতি এই উদ্যোগে যোগ দেওয়ার আহ্বানও জানিয়েছেন নমো। 

সম্মেলনের শুরুতে মোদীবলেন, গত কয়েক মাসের ঘটনাপঞ্জী প্রমাণ করেছে যে, রাষ্ট্রগুলির পরস্পরের সঙ্গে সম্পর্কে স্বচ্ছতা,গণতান্ত্রিক মূল্যবোধ ও নিয়মনিষ্ঠ নীতিবোধ একসঙ্গে কাজ করার জন্য অতীব জরুরি। 

এই প্রসঙ্গে তাঁর ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের উল্লেখ করেন প্রধানমন্ত্রী। কৃষি, কর নীতি ও শ্রমের বাজার সম্পর্কেও ভারতের সদ্য প্রযুক্ত নীতি সম্পর্কে তিনি সবিস্তারে বলেন সম্মেলনে। 

উত্তর ইউরোপের দেশগুলির মধ্যে ডেনমার্কের সঙ্গে গত কয়েক বছরে ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কে উল্লেখজনক বিস্তৃতি ঘটেছে। পরিসংখ্যান বলছে, ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে ডেনমার্কের সঙ্গে ভারতের বাণিজ্য ৩০.৪৯% বৃদ্ধি পেয়েছে, যার মূল্য বেড়েছে ২৮২ কোটি ডলার থেকে ৩৬৮ কোটি ডলার। 

এই কয়েক বছরে ভারতে বিনিয়োগ করেছে ডেনমার্কের প্রায় ২০০টি সংস্থা। পাশাপাশি, প্রায় ৫,০০০ ভারতীয় পেশাদার বর্তমানে ডেনমার্কের নানান প্রান্তে কর্মরত। গত কয়েক দশক জুড়েসে দেশে ব্যবসা চালাচ্ছে অন্তত ২০টি ভারতীয় তথ্য প্রযুক্তি সংস্থা।

বন্ধ করুন