বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid নিয়ে বিভ্রান্তিমূলক অ্যাড! বড় ব্র্যান্ডদের ৩০ লক্ষ টাকা জরিমানা
ফাইল ছবি; হিন্দুস্তান টাইমস (HT Photo)

Covid নিয়ে বিভ্রান্তিমূলক অ্যাড! বড় ব্র্যান্ডদের ৩০ লক্ষ টাকা জরিমানা

  • করোনা পরিস্থিতিতে টেলিভিশন, খবরের কাগজে এমন নানা বিজ্ঞাপন ছেয়ে গিয়েছিল। যেন সব নামীদামি প্রোডাক্টেই মেলে নভেল করোনাভাইরাস থেকে সুরক্ষা। এবার তার বিরুদ্ধেই পদক্ষেপ নেওয়া হল।

বাড়ির দেওয়ালে এই পেইন্টটি করান। জীবাণু থেকে সুরক্ষা পাবেন। মহামারী পরিস্থিতিতে যা খুবই গুরুত্বপূর্ণ।

করোনা পরিস্থিতিতে টেলিভিশন, খবরের কাগজে এমন নানা বিজ্ঞাপন ছেয়ে গিয়েছিল। যেন সব নামীদামি প্রোডাক্টেই মেলে নভেল করোনাভাইরাস থেকে সুরক্ষা। এবার তার বিরুদ্ধেই পদক্ষেপ নেওয়া হল।

বিভ্রান্তিকর বিজ্ঞাপনের কারণে দেশের একাধিক নামীদামি ব্র্যান্ডকে জরিমানা করেছে কেন্দ্রীয় নিয়ন্ত্রক। তাদের বিরুদ্ধে করোনা নিয়ে বিভ্রান্তিকর বিজ্ঞাপনের অভিযোগ আনা হয়েছে। সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (CCPA) এমন ৭১টি কেসে মোট ১২৯টি নোটিশ জারি করেছে।

বেশ কিছু জনপ্রিয় ব্র্যান্ড কোভিড-১৯ সুরক্ষা সম্পর্কিত অযৌক্তিক দাবি করেছে বলে অভিযোগ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, মহামারীর সময় ভীত উপভোক্তাদের আতঙ্কিত হওয়ার সুযোগ নিয়ে বিক্রি বাড়ানো হয়েছে। CCPA-এর এমনটাই অভিযোগ ওই সংস্থাগুলির বিরুদ্ধে।

বাড়ির পেইন্ট এবং পুরুষদের শার্টের মতো নানা পণ্যের বিজ্ঞাপনের প্রচার করার সময় আজব দাবি করা হয়েছে। সেখানে কোভিডের বিরুদ্ধে সুরক্ষার মতো প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এমন 'অতি বিভ্রান্তিকর বিজ্ঞাপন' জারি করার কারণে ব্র্যান্ডগুলিকে ভারতের ভোক্তা অধিকার পর্যবেক্ষণকারী সংস্থা দ্বারা ৩০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। এমনটাই জানালেন এক শীর্ষ আধিকারিক।

বন্ধ করুন