বাংলা নিউজ > ঘরে বাইরে > ধোসার চাটনিতে বিষ মিশিয়ে তাঁকে হত্য়া করার চেষ্টা হয়েছিল, দাবি ইসরোর বিজ্ঞানীর
তপন মিশ্র
তপন মিশ্র

ধোসার চাটনিতে বিষ মিশিয়ে তাঁকে হত্য়া করার চেষ্টা হয়েছিল, দাবি ইসরোর বিজ্ঞানীর

তিন বছর আগে এই প্রচেষ্টা হয়েছিল বলে জানিয়েছেন তপন মিশ্র। 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর এক বরিষ্ঠ বিজ্ঞানীর দাবি যে তাঁকে বিষ মিশিয়ে হত্যা করার চেষ্টা করা হয়েছিল। তিন বছর আগের এই ঘটনার কথা ফেসবুকে জানিয়েছেন বৈজ্ঞানিক তপন মিশ্র। 

তাঁর অভিযোগ যে বিষাক্ত আর্সেনিক ট্রাইঅক্সাইড খাবার মিশিয়ে দেওয়া হয়েছিল। এই ঘটনা ঘটে ২৩ মে ২০১৭-তে ইসরোর প্রধান দফতরে! বর্তমানে সংস্থার বরিষ্ঠ পরামর্শদাতা হিসেবে কাজ করছেন তিনি। এই মাসের শেষেই তাঁর অবসর। এর আগে ইসরোর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর হিসেবে কাজ করতেন তিনি। 

তপনবাবুর অভিযোগ যে খুব সম্ভবত ধোসার চাটনির সঙ্গেই ঘাতক পরিমাণে বিষ মিশিয়ে দেওয়া হয়েছিল। তখন কিছু বুঝতে পারেননি তিনি। তার দুই মাস পরে স্বরাষ্ট্রমন্ত্রকের অফিসাররা তাঁর সঙ্গে যোগাযোগ করেন ও তাঁকে সম্ভাব্য আর্সেনিক পয়জনিং সম্পর্কে সতর্ক করেন। চিকিৎসকদের সঙ্গেও তাঁরা কথা বলেন ও ঠিক কী করতে হবে সেটা বুঝিয়ে দেন। 

তপন মিশ্রর দাবি যে আর্সেনিকের প্রভাবে তাঁর নিঃশ্বাস নিতে কষ্ট হত। একই সঙ্গে স্কিনে নানান রকম সমস্যা হয়েছিল তাঁর। ফেসবুক পোস্টে তিনি মেডিকাল রিপোর্টও জুড়ে দিয়েছেন যেখানে এইমসের চিকিৎসকরাও তাঁর শরীরে আর্সেনিকের প্রভাব খুঁজে পেয়েছেন। এই ঘটনার বিস্তারিত তদন্ত হওয়া উচিত বলেই সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন তিনি। 

তাঁর দাবি যে এই আক্রমণের নেপথ্যে ছিল গুপ্তচররা যারা একজন গুরুত্বপূর্ণ পদে থাকা বিজ্ঞানীকে সরিয়ে দিতে চেয়েছিল। সিনথেটিক অ্যাপারচার রেডার তৈরীর কাজের সঙ্গে তিনি যুক্ত ছিলেন বলে জানান প্রবীণ এই বৈজ্ঞানিক। ইসরোর তরফ থেকে এখনও এই দাবি নিয়ে কিছু বলা হয়নি। 

বন্ধ করুন