বাংলা নিউজ > ঘরে বাইরে > মহারাষ্ট্রের এনকাউন্টারে খতম শীর্ষ মাওবাদী নেতা মিলিন্দ, নিশ্চিত করল পুলিশ
নিহত মাওবাদী নেতা মিলিন্দ বাবুরাও তেলতুম্বে (ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস)
নিহত মাওবাদী নেতা মিলিন্দ বাবুরাও তেলতুম্বে (ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস)

মহারাষ্ট্রের এনকাউন্টারে খতম শীর্ষ মাওবাদী নেতা মিলিন্দ, নিশ্চিত করল পুলিশ

  • গড়চিরৌলির পুলিশ সুপার অঙ্কিত গোয়াল রবিবার বলেন, ‘প্রাথমিক খবর অনুযায়ী, শনিবারের এনকাউন্টারে নিহত ২৬ মাওবাদীদের মধ্যে তেলতুম্বে ছিল।’

শনিবারই মহারাষ্ট্রের গড়চিরৌলিতে এক এনকাউন্টারে খতম হয় ২৬ মাওবাদী। মৃত মাওবাদীদের মধ্যে অন্যতম মিলিন্দ বাবুরাও তেলতুম্বে ওরফে দীপক তেলতুম্বদে। তেলতুম্বে সিপিআই (মাওবাদী)-এর কেন্দ্রীয় কমিটির সদস্য এবং বিদ্রোহীদের নবগঠিত এমএমসি জোন (মহারাষ্ট্র-মধ্যপ্রদেশ-ছত্তিশগড়) অঞ্চলের প্রধান।

গড়চিরৌলির পুলিশ সুপার অঙ্কিত গোয়াল রবিবার বলেন, 'প্রাথমিক শনাক্তকরণ অনুসারে, শনিবারের এনকাউন্টারে নিহত ২৬ মাওবাদীদের মধ্যে তেলতুম্বে ছিল। অন্যান্য নিহত বিদ্রোহীদের শনাক্ত করার কাজ চলছে।' জানা গিয়েছে, শনিবার অতিরিক্ত এসপি সৌম্য মুন্ডের নেতৃত্বে সি-৬০ পুলিশ কমান্ডো দলের তল্লাশি অভিযানের সময় এনকাউন্টারটি হয়।

তেলতুম্বে ওরফে জিভা, সিপিআই (মাওবাদী)-এর অন্যতম শীর্ষ নেতা। সংগঠনের এমএমসি জোনের বিশেষ জোনাল সেক্রেটারি ছিল সে। তাকে একটি নতুন অঞ্চল তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছিল যা বিদ্রোহীদের পূর্ব থেকে পশ্চিমে সহজে যাতায়াতে সাহায্য করে এবং সিনিয়র বিদ্রোহী নেতাদের জন্য একটি নিরাপদ আবাসে পরিণত করা যায় সেই এলাকাটিকে।

ঊর্ধ্বতন গোয়েন্দা কর্মকর্তারা বিশ্বাস করেন যে তেলতুম্বডে নিয়মিত এমএমসি এলাকা পরিদর্শন করছিল এবং এমএমসির বিস্তার দালাম নামে একটি কমান্ডো ইউনিটের জন্য প্রায় ১০০ জন স্থানীয় লোককে নিয়োগ করেছিল। তেলতুম্বে ভারী সশস্ত্র দেহরক্ষী এবং মাওবাদীদের একটি প্লাটুন নিয়ে বনের মধ্যে চলাফেরা করতেন। ২০১৮ সালে আত্মসমর্পণ করা সিনিয়র মাওবাদী নেতা পাহাড় সিংয়ের মতে তেলতুম্বে জোন সম্পর্কিত সংগঠনের সমস্ত বড় সিদ্ধান্ত নিয়ে থাকত।

বন্ধ করুন