বাংলা নিউজ > ঘরে বাইরে > Iowa Tornadoes: আইওয়াতে এখন টর্নেডো ধ্বংসযজ্ঞ, ৫ জন নিহত, ৩৫ জন আহত

Iowa Tornadoes: আইওয়াতে এখন টর্নেডো ধ্বংসযজ্ঞ, ৫ জন নিহত, ৩৫ জন আহত

আইওয়াতে টর্নেডো (Getty Images via AFP)

Iowa Tornadoes: এই বছর, শক্তিশালী টর্নেডো আমেরিকার অনেক অংশে ধ্বংসযজ্ঞ চালিয়েছে। সর্বশেষ ঘটনাটি আইওয়া রাজ্যের, যেখানে গ্রিনফিল্ড এলাকায় টর্নেডোর কারণে কমপক্ষে পাঁচ জন প্রাণ হারিয়েছেন।

টর্নেডোর কারণে বিপর্যস্ত আমেরিকা। চলছে ধ্বংসযজ্ঞ। গ্রীনফিল্ড, আইওয়া, মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি টর্নেডো ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি করেছে। যার দরুণ কমপক্ষে পাঁচজন নিহত এবং ৩৫ জন আহত হয়েছে।  এ প্রসঙ্গে, আইওয়া জননিরাপত্তা বিভাগ আরও জানিয়েছে যে মঙ্গলবার অর্থাৎ ২১ মে গ্রিনফিল্ড এলাকায় টর্নেডোর কারণের চারজনের মৃত্যু হয়েছে। যদিও অ্যাডামস কাউন্টি শেরিফের অফিস দাবি করেছে যে মোট পাঁচজনের মৃত্যু হয়েছে।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার বিকেলে দুর্ঘটনায় ৪৬ বছর বয়সী মনিকা জামারন মারা গিয়েছেন। টর্নেডোর আসার ঠিক আগের মুহূর্তে গাড়ি চালাচ্ছিলেন তিনি। এছাড়াও এই টর্নেডোর কারণে নিহতের সংখ্যা আরও বেশি বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

  • বাড়িঘর, গাড়ি ও গাছের ক্ষতি, বেশিরভাগ জায়গায় বিদ্যুৎ বিভ্রাট

টর্নেডো গ্রীনফিল্ডে আঘাত হানার পর, ডেস মইনেস থেকে প্রায় ৫৫ মাইল (৮৮.৫ কিলোমিটার) দক্ষিণ-পশ্চিমে ২,০০০ জন লোকের একটি বসতি ক্ষতিগ্রস্থ হয়েছে। টর্নেডোতে অনেক বাড়িঘর ও গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অনেক গাছ ভেঙেও পড়েছে। টর্নেডো বিশাল বায়ু টারবাইনগুলিকে ধ্বংস করে দিয়েছে যা শহরের বাইরে কয়েক কিলোমিটার দূরে বিদ্যুৎ উৎপন্ন করে। মঙ্গলবার ইলিনয় এবং উইসকনসিনে যে ঝড় আঘাত হেনেছিল, তার দরুণ উভয় রাজ্যেই হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎবিহীন হয়ে পড়েছিল।

এই ভয়াবহ টর্নেডোর একজন প্রত্যক্ষদর্শী, গ্রিনফিল্ডের বাসিন্দা, ৩৩ বছর বয়সী কিম্বার্লি এরগিশ, এবং তাঁর স্বামী বুধবার চোখের সামনে নিজেদের বাড়ি ধ্বংস হয়ে যেতে দেখেছেন। তাঁরা বলেছেন, কয়েক সেকেন্ডের মধ্যে তাঁদের বাড়িঘর সব ধ্বংস হয়ে গিয়েছিল।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে যে প্রাথমিক জরিপগুলি গ্রিনফিল্ডে কমপক্ষে একটি ইএফ-থ্রি টর্নেডোর ইঙ্গিত দিয়েছে, তবে অতিরিক্ত ক্ষয়ক্ষতির মূল্যায়ন আরও এটি আরও শক্তিশালী র‌্যাঙ্কিংয়ের দিকে নিয়ে যেতে পারে।

  • চলতি বছরে সাড়ে আট শতাধিক টর্নেডো হয়েছে

জানা গিয়েছে, বুধবার তীব্র এই আবহাওয়া দক্ষিণে চলে গিয়েছিল। এরপর ন্যাশনাল ওয়েদার সার্ভিস টেক্সাসে একটি টর্নেডো এবং ফ্ল্যাশ বন্যার সতর্কতাও জারি করে দিয়েছে, ডলাস সহ ড্যালাস, নর্মানে এনওএএর ঝড়ের পূর্বাভাস কেন্দ্র অনুসারে , এই বছর ৮৫৯টি টর্নেডো নিশ্চিত করা হয়েছে, যা মার্কিন গড় থেকে প্রায় ২৭ শতাংশ বেশি। তবে, এখনও পর্যন্ত, আইওয়া ৮১ সহ সবচেয়ে বেশি টর্নেডো দেখেছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন? নির্লজ্জ অসত্য! মোদীকে নিয়ে বিদেশি তথ্যচিত্র, তীব্র প্রতিক্রিয়া বিদেশমন্ত্রকের ৩ বছর আগের বাতিল হওয়া T20I সিরিজ খেলতে নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত কবে থেকে শুরু হবে অম্বুবাচী মেলা? জেনে নিন সঠিক তারিখ ও এই মেলার বিশেষ তাৎপর্য ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির লজ্জার একশেষ! মোদীর উদ্বোধনের পাঁচ মাসের মধ্য়েই অটল সেতুতে বিরাট ফাটল হাসপাতাল থেকে ছাড়া পেলেন, এখন কেমন আছেন সন্ধ্যা রায়? এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তনে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.