বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০২১ সালে ঘটবে মোট ৪টি গ্রহণ, ২৬ মে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে বাংলা
২০২১ সালে মোট চারটি গ্রহণের দৃশ্য দেখা যাবে, জানাল উজ্জ্বয়িনীর জিওয়াজি পর্যবেক্ষণ কেন্দ্র।
২০২১ সালে মোট চারটি গ্রহণের দৃশ্য দেখা যাবে, জানাল উজ্জ্বয়িনীর জিওয়াজি পর্যবেক্ষণ কেন্দ্র।

২০২১ সালে ঘটবে মোট ৪টি গ্রহণ, ২৬ মে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে বাংলা

  • বছরের প্রথম চন্দ্রগ্রহণটি পশ্চিমবঙ্গ, উপকূলবর্তী ওড়িশা এবং সিকিম বাদে উত্তর-পূর্বের রাজ্যগুলি থেকে দেখা যাবে আগামী ২৬ মে।

২০২১ সালে মোট চারটি গ্রহণের সাক্ষী থাকবে পৃথিবী। এর মধ্যে একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এবং একটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ঘটতে দেখা যাবে। তবে চারটির মধ্যে মাত্র দুটিই ভারত থেকে দেখা যাবে বলে জানিয়েছে উজ্জ্বয়িনীর জিওয়াজি পর্যবেক্ষণ কেন্দ্রের সুপারিন্টেন্ডেন্ট ডক্টর রাজেন্দ্রপ্রকাশ গুপ্তা।

রবিবার সংবাদসংস্থা পিটিআই-কে তিনি জানিয়েছেন, বছরের প্রথম চন্দ্রগ্রহণটি পশ্চিমবঙ্গ, উপকূলবর্তী ওড়িশা এবং সিকিম বাদে উত্তর-পূর্বের রাজ্যগুলি থেকে দেখা যাবে আগামী ২৬ মে। দেশের অন্যান্য অংশের তুলনায় এই সমস্ত স্থান থেকে চাঁদ আগে দেখা যায় বলে গ্রহণ প্রত্যক্ষ করার সম্ভাবনা রয়েছে।

তিনি জানিয়েছেন, এই গ্রহণে চাঁদের ১০১.৬ জুড়ে থাকবে পৃথিবীর ছায়া। 

তবে গুপ্তা জানিয়েছেন, আগামী ১০ জুন বার্ষিক সূর্যগ্রহণের দৃশ্য ভারত থেকে দেখা যাবে না। এই গ্রহণে চাঁদের ছায়া সূর্যের ৯৪.৩ শতাংশ পূর্ণ করার ফলে বিখ্যাত ‘রিং অফ ফায়ার’ প্রত্যক্ষ করতে পারবেন বিশ্ববাসী। 

তাঁর মতে, আগামী ১৯ নভেম্বর আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে অরুণাচল প্রদেশ এবং অসমের কিছু কিছু অংশ থেকে। এই গ্রহণ খুব কম সময়ের জন্য দেখতে পাবেন ভারতীয়রা। 

গুপ্তার কথায়, ‘গ্রহণের চরম মুহূর্তে পৃথিবীর ছায়া চাঁদের ৯৭.৯ শতাংশ ঢেকে ফেলবে। আগামী ৪ ডিসেম্বর বছরের শেষ গ্রহণ তথা একমাত্র পূর্ণ সূর্যগ্রহণ ভারত থেকে দেখা যাবে না।’

প্রসঙ্গত, ২০২০ সালে দুটি সূর্যগ্রহণ এবং চারটি চন্দ্রগ্রহণ দেখা গিয়েছে।

বন্ধ করুন