বাংলা নিউজ > ঘরে বাইরে > আদানির সঙ্গে চুক্তি, ভারতে বিপুল বিনিয়োগ ফরাসি শক্তি সংস্থার
আদানি নিউ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ANIL) ২৫% অধিগ্রহণ করল ফরাসি শক্তি সংস্থা TotalEnergies । ফাইল ছবি: রয়টার্স (Reuters)

আদানির সঙ্গে চুক্তি, ভারতে বিপুল বিনিয়োগ ফরাসি শক্তি সংস্থার

আদানি নিউ ইন্ডাস্ট্রিজ ২০৩০ সালের জন্য লক্ষ্যমাত্রা সাজিয়েছে। এই সময়ের মধ্যে প্রতি বছর দশ লক্ষ মেট্রিক টন গ্রিন হাইড্রোজেন উৎপাদন ক্ষমতার পরিকাঠামো গঠনের পরিকল্পনা রয়েছে, জানিয়েছে টোটাল এনার্জিস।

ফরাসি শক্তি কোম্পানি TotalEnergies (TTEF.PA) মঙ্গলবার বলেছে যে এটি ভারতের সাথে একটি সবুজ হাইড্রোজেন ইকোসিস্টেম বিকাশের চুক্তির অংশ হিসাবে আদানি নিউ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ANIL) 25% অংশীদারিত্ব অর্জন করবে। এশিয়ান দেশে সমষ্টি।

লক্ষ্য হাইড্রোজেন শক্তির বিকাশ। আদানি নিউ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ANIL) ২৫% অধিগ্রহণ করল ফরাসি শক্তি সংস্থা TotalEnergies । মঙ্গলবার সংস্থা জানিয়েছে, এই অংশীদারিত্বের মাধ্যমে ভারতে সবুজ শক্তির বিকাশ এগিয়ে নিয়ে যাওয়া হবে।

TotalEnergies, বিশ্বের অন্যতম বৃহত্তম তেল ও গ্যাস উৎপাদক। সাম্প্রতিক ইতিহাসে সংস্থাটি পরিবেশবিদদের সমালোচনার সম্মুখীন হয়েছে। সেই কারণে নিজেদের ইমেজ, ব্যবসার ধরণ বদলাতে মরিয়া তারা। গত কয়েক বছরে পুনর্নবীকরণযোগ্য শক্তিতে জোর দিচ্ছে টোটাল এনার্জিস। হাইড্রোকার্বন-কেন্দ্রিক কার্যকলাপ কমাচ্ছে তারা।

প্রাথমিক পর্যায়ে, আদানি নিউ ইন্ডাস্ট্রিজ ২০৩০ সালের জন্য লক্ষ্যমাত্রা সাজিয়েছে। এই সময়ের মধ্যে প্রতি বছর দশ লক্ষ মেট্রিক টন গ্রিন হাইড্রোজেন উৎপাদন ক্ষমতার পরিকাঠামো গঠনের পরিকল্পনা রয়েছে, জানিয়েছে টোটাল এনার্জিস।

'ANIL-এ TotalEnergies-এর প্রবেশের ফলে আমরা লো-কার্বন হাইড্রোজেনের ভাবনা বাস্তবায়নের ক্ষেত্রে বেশ কয়েক ধাপ এগিয়ে যাব,' জানালেন সংস্থার চেয়ারম্যান এবং সিইও প্যাট্রিক পোয়ান।

 

বন্ধ করুন