বাংলা নিউজ > ঘরে বাইরে > ইএমআই পদ্ধতিতে টুরিস্ট ট্রেনে ভ্রমণ, আয় বাড়াতে নয়া পদক্ষেপ রেলের
ট্যুরিস্ট ট্রেন

ইএমআই পদ্ধতিতে টুরিস্ট ট্রেনে ভ্রমণ, আয় বাড়াতে নয়া পদক্ষেপ রেলের

  • শ্রীরামায়ণ সার্কিট দিয়েই শুরু হচ্ছে ট্যুরিস্ট স্পেশাল প্রথম ভারত গৌরব ট্রেনের যাত্রা। সেখানেই শর্তসাপেক্ষে ইএমআই পরিষেবার মাধ্যমে প্যাকেজ ট্যুরের খরচ মেটানোর ব্যবস্থা করছে রেলমন্ত্রক।

এখন বাড়ি–গাড়ি থেকে সরঞ্জাম সবই কিস্তিতে (‌ইএমআই)‌ কিনতে পাওয়া যায়। এবার এই পথে আয় বাড়াতে পদক্ষেপ করতে চলেছে রেল। পর্যটক ট্রেন বা ট্যুরিস্ট ট্রেন থেকে রাজস্ব বৃদ্ধি করতেই এই পদক্ষেপ করতে চলেছে রেল। তাই যাত্রীদের জন্য ইএমআই ব্যবস্থার মাধ্যমে প্যাকেজ খরচ মেটানোর সুবিধা দিতে চলেছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)। শ্রীরামায়ণ সার্কিট দিয়েই শুরু হচ্ছে ট্যুরিস্ট স্পেশাল প্রথম ভারত গৌরব ট্রেনের যাত্রা। সেখানেই শর্তসাপেক্ষে ইএমআই পরিষেবার মাধ্যমে প্যাকেজ ট্যুরের খরচ মেটানোর ব্যবস্থা করছে রেলমন্ত্রক।

কিন্তু কেন এমন পদক্ষেপ?‌ রেল সূত্রে খবর, দুটো বছর করোনাভাইরাসের জন্য ব্যাপক লোকসানের মুখ দেখেছে রেল। আর তাই আয়ও কমেছে। এই পরিস্থিতিতে পর্যটকরা একসঙ্গে মোটা টাকা বের করতে সমস্যায় পড়ছেন। অথচ ভ্রমণ করার ইচ্ছা আছে। তাই ইএমআই পথে গেলে তাঁদের সমস্যা হবে না। ভ্রমণও করা যাবে। মাসিক কিস্তিতে টাকা কেটে নেওয়া হবে। তাতে রেলের আয়ও বাড়বে।

রেলের সংস্থা কী জানাচ্ছে?‌ আইআরসিটিসি সূত্রে খবর, আগামী ২১ জুন নয়াদিল্লির সফদরজং স্টেশন থেকে প্রথম ভারত গৌরব ট্রেনটি ছাড়বে। ১৮ দিনের ট্যুরে প্রথম স্টপেজ হবে অযোধ্যা। শ্রীরামায়ণ সার্কিটের সঙ্গে মোট ১২টি গুরুত্বপূর্ণ স্থান দেখানো হবে পর্যটকদের। নেপালেরও দুটো জায়গা অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রায় আট হাজার কিলোমিটারের এই ট্যুরের মাথাপিছু প্যাকেজ খরচ ধার্য হয়েছে ৬২ হাজার ৩৭০ টাকা। এই ভ্রমণ করতে যাত্রীরা একবারে সব টাকা নাও মিটিয়ে দিতে পারেন। ৩, ৬, ৯, ১২, ১৮ এবং ২৪ মাসের জন্য ইএমআই ব্যবস্থা রয়েছে।

কেমন করে কিস্তি মেটানো যাবে?‌ জানা গিয়েছে, ইএমআই বা কিস্তি যাত্রীরা যেকোনও ক্রেডিট/ডেবিট কার্ড থেকে মেটাতে পারবেন। তবে যাঁরা বিশেষ দু’টি পেমেন্ট গেটওয়ের মাধ্যমে টিকিট কাটবেন, ইএমআইয়ের সুবিধে পাবেন একমাত্র তাঁরাই। ১১টি থার্ড এসি কোচে প্রায় ৬০০ জন যাত্রীকে নিয়ে যাওয়া হবে। ট্যুরিস্ট স্পেশাল ট্রেনে থাকবে অত্যাধুনিক প্যান্ট্রি কার। যাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তায় প্রতি কোচে থাকবেন নিরাপত্তা রক্ষী এবং সিসিটিভি ক্যামেরা। ট্রেন সফর ছাড়াও প্যাকেজ ট্যুরের আওতায় থাকছে এসি হোটেলে রাত কাটানোর বন্দোবস্ত, খাওয়াদাওয়া (নিরামিষ), ভ্রমণ বিমা, গাইড পরিষেবা–সহ নানা পরিষেবা।

বন্ধ করুন