বাংলা নিউজ > ঘরে বাইরে > কুড়িয়ে পেয়েছিলেন ব্যাগ ভর্তি ৪৫ লাখ টাকা! ফিরিয়ে দিয়ে নজির গড়লেন কনস্টেবল
সেই ট্রাফিক কনস্টেবল নীলাম্বর সিনহা।

কুড়িয়ে পেয়েছিলেন ব্যাগ ভর্তি ৪৫ লাখ টাকা! ফিরিয়ে দিয়ে নজির গড়লেন কনস্টেবল

  • ওই ট্রাফিক কনস্টেবলের নাম নীলাম্বর সিনহা তিনি। রায়পুরের কায়াবন্ধ ট্রাফিক পোস্টে কর্তব্যরত ছিলেন। সাতসকাল নিজের পোস্টে ডিউটি করার সময় আচমকা তাঁর চোখ যায় রাস্তায় পড়ে থাকা একটি ব্যাগে। এরপর ব্যাগটি খুলতেই বিস্মিত হয়ে যান কনস্টেবল।

মূল্যবৃদ্ধির বাজারে রাস্তায় ১০০ টাকা কুড়িয়ে ফেলে তা সংশ্লিষ্ট ব্যক্তিকে ফিরিয়ে দেওয়ার লোক খুব কমই রয়েছে। তবে সেই টাকা যদি ৪৫ লক্ষ টাকা হয় তাহলে তা ফিরিয়ে দেওয়ার মত সৎ মানুষ পাওয়া খুবই মুশকিল। কিন্তু, সকলের বিপরীতে হেঁটে সকলকে অবাক করে দিলেন এক ট্রাফিক পুলিশ কনস্টেবল। কুড়িয়ে পাওয়া ৪৫ লক্ষ টাকা ফিরিয়ে দিয়ে সততার নজির গড়লেন ওই ট্রাফিক পুলিশ কনস্টেবল। ঘটনাটি ছত্তিশগড়ের রায়পুরের।

ওই ট্রাফিক কনস্টেবলের নাম নীলাম্বর সিনহা তিনি। রায়পুরের কায়াবন্ধ ট্রাফিক পোস্টে কর্তব্যরত ছিলেন। সাতসকাল নিজের পোস্টে ডিউটি করার সময় আচমকা তাঁর চোখ যায় রাস্তায় পড়ে থাকা একটি ব্যাগে। এরপর ব্যাগটি খুলতেই বিস্মিত হয়ে যান কনস্টেবল। তিনি দেখতে পান ব্যাগে পাঁচ হাজার বা ১০ হাজার নয়, রয়েছে ব্যাগ ভর্তি ৪৫ লক্ষ টাকা! আর এত টাকা দেখে একটুও বিচলিত না হননি তিনি। সঙ্গে সঙ্গে নিকটবর্তী থানায় গিয়ে তিনি ওই ব্যাগ ফিরিয়ে দেন। ট্রাফিক পুলিশ কনস্টেবলের এমন সততা এবং কর্তব্যনিষ্ঠতার জন্য আইজি, এসএসপি, পুলিশের শীর্ষ কর্তারা তবে প্রশংসা করেছেন। সেইসঙ্গে তাঁকে পুরষ্কার ঘোষণা করেছেন।

আধিকারিকরা বিষয়টি জানার পরেই থানায় গিয়ে ওই কনস্টেবলের সঙ্গে দেখা করেন। তবে ওই টাকার মালিকের বিষয়ে পুলিশ এখনও কোনও তথ্য পায়নি। এনিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। এছাড়া, আশপাশের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখছে। কে ওই টাকা রেখে গেল তা খতিয়ে দেখছে পুলিশ। অন্যদিকে, ওই ব্যাগটি কনস্টেবল যখন খোলেন তখন এক অটোচালক আসে। সে একটি বান্ডিল নিয়ে পালিয়ে যায় বলে জানা গিয়েছে। তার খোঁজ করছে পুলিশ।

বন্ধ করুন