বাংলা নিউজ > ঘরে বাইরে > Traffic Rules: বাচ্চাকে নিয়ে বাইক চালাচ্ছেন?মানতেই হবে এই নিয়মগুলি,ভঙ্গ করলেই লাইসেন্স সাসপেন্ড
এরকমভাবে বাইক চালালেই গুনতে হবে জরিমানা।  (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Traffic Rules: বাচ্চাকে নিয়ে বাইক চালাচ্ছেন?মানতেই হবে এই নিয়মগুলি,ভঙ্গ করলেই লাইসেন্স সাসপেন্ড

  • একগুচ্ছ নিয়ম জারি করা হয়েছে।

শিশুদের মাথায় থাকতে হবে হেলমেট। থাকতে হবে বিশেষ সুরক্ষা বর্ম। শিশুদের বেঁধে রাখতে হবে বেল্ট দিয়ে। ঘণ্টায় বাইকের সর্বোচ্চ গতিবেগ হবে ৪০ কিলোমিটার। বাইক-সহ বিভিন্ন দু'চাকার গাড়িতে চার বছরের নীচের শিশুদের নিয়ে যাওয়ার ক্ষেত্রে এমনই কড়া নিয়ম বেঁধে দিল কেন্দ্র। 

কেন্দ্রীয় সড়ক মন্ত্রকের তরফে চার বছরের নীচে শিশুদের বাইকে নিয়ে যাওয়ার ক্ষেত্রে নয়া সুরক্ষা বিধি জারি করা হয়েছে। নয়া বিধিতে স্পষ্টভাবে জানানো হয়েছে, মাথায় অবশ্যই হেলমেট থাকতে হবে। শিশুদের ক্র্যাশ হেলমেট বা বাই-সাইকেলের হেলমেট পরতে হবে। যা সরকারের নির্ধারিত মাপকাঠি পূরণ করবে। ইতিমধ্যে শিশুদের জন্য হেলমেট তৈরি করতে প্রস্তুতকারকদের নির্দেশ দিয়েছে কেন্দ্র। সেইসঙ্গে ঘণ্টায় বাইকের গতিবেগ কোনওভাবে ৪০ কিলোমিটার অতিক্রম করতে পারবে না। নিয়ম লঙ্ঘন করলে জরিমানা গুনতে হবে। জরিমানার অঙ্কটা হবে ১,০০০ টাকা। সঙ্গে বাজেয়াপ্ত করা হবে বাইকের লাইসেন্স। তিন মাসের জন্য লাইসেন্স সাসপেন্ড থাকবে।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, বাইকে করে যে শিশুদের নিয়ে যাওয়া হয়, তাদের সুরক্ষা নিশ্চিত করতে সেন্ট্রাল মোটর ভেহিকেল অ্যাক্টে সংশোধন করা হয়েছে। সেই নিয়মের আওতায় চার বছর পর্যন্ত শিশুদের আনা হয়েছে। নয়া নিয়ম অনুযায়ী, সুরক্ষা বর্ম এবং ওয়াটারপ্রুফ হালকা হতে হবে। তাতে থাকতে হবে ৩০ কিলোগ্রাম ভার বহনের ক্ষমতা। সুরক্ষা বর্মের সঙ্গে শিশুদের বেঁধে রাখতে হবে। তাতে কয়েকটি স্ট্র্যাপ লাগবে। সেই স্ট্র্যাপ দিয়ে বেঁধে রাখতে হবে শিশুদের। যাতে শিশুরা কোনওভাবে বাইক থেকে পড়ে না যায়।

বন্ধ করুন