বাংলা নিউজ > ঘরে বাইরে > হেলমেট পরলেও হতে পারে ১০০০ টাকার চালান! জানুন নয়া নিয়ম
ফাইল ছবি: হিন্দুস্তান টাইম (HT_PRINT)

হেলমেট পরলেও হতে পারে ১০০০ টাকার চালান! জানুন নয়া নিয়ম

ধরুন হেলমেট পরলেন। তাও আপনার ১,০০০ টাকার চালান হল। আসলে, এমনটা হতেই পারে। ভাবছেন কীভাবে? আসলে শুধু হেলমেট পরলেই হবে না। পরতে হবে সঠিক হেলমেট।

মোটরসাইকেল বা স্কুটার চালনোর সময়ে হেলমেট আবশ্যিক। ট্রাফিক আইনের পরোয়া করুন, বা নাই করুন, একটি হেলমেটই কিন্তু বাঁচিয়ে দিতে পারে আপনার জীবন। তাই চালানের তোয়াক্কা না করলেও নিজের জীবন, পরিবারের ভবিষ্যতের কথা অবশ্যই ভাবুন।

কিন্তু ধরুন হেলমেট পরলেন। তাও আপনার ১,০০০ টাকার চালান হল। আসলে, এমনটা হতেই পারে। ভাবছেন কীভাবে? আসলে শুধু হেলমেট পরলেই হবে না। পরতে হবে সঠিক হেলমেট। আর তা না করলেই ট্রাফিক আইন ভঙ্গের জন্য হবে বড়সড় চালান।

নতুন ট্রাফিক নিয়ম 194D MVA অনুযায়ী, ত্রুটিপূর্ণ হেলমেট (BIS ছাড়া) পরলে আপনার ১,০০০ টাকার চালান কাটা হবে।

নজর দিন হেলমেটের স্ট্র্যাপে

হেলমেট পরার পাশাপাশি অবশ্যই স্ট্র্যাপটি ভালো করে টাইট করে নিন। অনেকেই হেলমেট মাথায় দিয়ে স্ট্র্যাপ না লাগিয়ে যাতায়াত করেন। তাতে কিন্তু আদতে হেলমেট পরার প্রয়োজনই নষ্ট হয়ে যায়।

চালান কাটা হয়েছে কি না তা কীভাবে জানবেন

https://echallan.parivahan.gov.in ওয়েবসাইটে যান। ‘চেক চালান স্ট্যাটাস’ অপশনে ক্লিক করুন। চালান নম্বর, যানবাহন নম্বর এবং ড্রাইভিং লাইসেন্স নম্বর (DL) অপশন পাবেন। সেখানে যানবাহন নম্বর বেছে নিন। সেখানে নির্দিষ্ট স্থানে প্রয়োজনীয় তথ্য পূরণ করুন। 'গেট ডিটেইলস' এ ক্লিক করুন। এরপরে যে পেজ খুলবে, সেখান থেকে আপনার নামে চালানের স্ট্যাটাস দেখা যাবে।

বন্ধ করুন