বাংলা নিউজ > ঘরে বাইরে > নতুন বছরেই ত্রিপুরা, বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গে পৌঁছবে ট্রেন
(ছবিটি প্রতীকী)
(ছবিটি প্রতীকী)

নতুন বছরেই ত্রিপুরা, বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গে পৌঁছবে ট্রেন

  • ২০২০ সালেই চালু হবে ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে রেল যোগাযোগ পরিষেবা।আগরতলা থেকে ১৫ কিমি পথ পাড়ি দিয়ে বাংলাদেশের আখাউড়া পর্যন্ত চলাচল করবে এই নতুন ট্রেনটি।এই রেল প্রকল্প ত্রিপুরা, বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের মধ্যে যোগাযোগ তৈরি করবে।

২০২০ সালেই চালু হবে ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে রেল যোগাযোগ। সোমবার এমনই ঘোষণা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। সম্প্রতি এই বিশেষ ট্রেন চালু করার জন্য রেল লাইন পাতার কাজ শুরু হয়েছে এবং এই বিষয়ে নয়াদিল্লিতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সঙ্গে তাঁর আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

জানা গিয়েছে, সম্প্রতি ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে রেল পরিষেবার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলার ব্যাপারে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সঙ্গে কথা হয়েছে কেন্দ্রীয় উত্তর-পূর্ব আঞ্চলিক উন্নয়ন দফতরের মন্ত্রী জিতেন্দ্র সিংয়ের।

সম্প্রতি প্রকাশিত সরকারি বিবৃতিতে জানা গিয়েছে, ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে ১৫ কিমি পথ পাড়ি দিয়ে বাংলাদেশের আখাউড়া পর্যন্ত চলাচল করবে এই নতুন ট্রেনটি। প্রকল্পটি ভারতীয় রেলওয়ে এবং বাংলাদেশ রেলওয়েজের একটি যৌথ উদ্যোগ। ২০২০ সালের মধ্যে শেষ হতে চলেছে রেলপথ নির্মাণের কাজ।

মোট ৯৭৫.৫২ কোটি টাকা মূল্যের এই রেল প্রকল্প ত্রিপুরা, বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের মধ্যে যোগাযোগ তৈরি করবে বলে জানা গিয়েছে। প্রকল্পের খরচ বহন করবে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ উত্তর-পূর্ব আঞ্চলিক উন্নয়ন দফতর এবং বাংলাদেশ বিদেশ মন্ত্রক।

বন্ধ করুন