বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যাঙ্কের নন-হোম শাখায় কত টাকা পর্যন্ত লেনদেন সম্ভব? জেনে নিন
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

ব্যাঙ্কের নন-হোম শাখায় কত টাকা পর্যন্ত লেনদেন সম্ভব? জেনে নিন

অনেকসময়ে বিভিন্ন কারণে সেই ব্র্যাঞ্চের বদলে অন্য কোনও শাখা থেকে লেনদেন করার প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে অবশ্যই জেনে রাখুন নিম্নলিখিত নিয়মাবলী।

ব্যাঙ্কের নন-হোম শাখা থেকে লেনদেনের ক্ষেত্রে রয়েছে বেশ কিছু নিয়মাবলী। তাছাড়া এক্ষেত্রে অতিরিক্ত মাশুলও (Charge) প্রযোজ্য হয়।

ব্যাঙ্কের যে শাখায় আপনার অ্যাকাউন্ট রয়েছে, সেটিই Home Branch । কিন্তু অনেকসময়ে বিভিন্ন কারণে সেই ব্র্যাঞ্চের বদলে অন্য কোনও শাখা থেকে লেনদেন করার প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে অবশ্যই জেনে রাখুন নিম্নলিখিত নিয়মাবলী।

নগদ লেনদেন

নগদ লেনদেন, যেমন নগদ জমা (deposit) বা টাকা তোলা (withdrawal)-এর ক্ষেত্রে নন-হোম শাখায় অতিরিক্ত ফি প্রযোজ্য হয়। ব্যাঙ্ক বিশেষে এই ফি-এর হার পরিবর্তিত হয়। আবার আপনার ব্যাঙ্ক বাদে অন্য কোনও ব্যাঙ্কের মাধ্যমে এটি করতে চাইলেও কিছু অতিরিক্ত মাশুল দিতে হয়। থার্ড পার্টি হিসাবে লেনদেনের ক্ষেত্রে এটি প্রযোজ্য।

State Bank of India-এ নন-হোম শাখা থেকে এক দিনে কত টাকা পর্যন্ত তুলতে পারবেন?

SBI-এর নন-হোম শাখায় সেভিংস অ্যাকাউন্ট থেকে এক দিনে ৫০,০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন। এদিকে যাঁদের কারেন্ট অ্যাকাউন্ট থেকে টাকা তুললে সেক্ষেত্রে দিনে ১ লক্ষ টাকা উর্ধ্বসীমা।

State Bank of India-এ নন-হোম শাখায় থেকে এক দিনে কত টাকা পর্যন্ত জমা রাখতে পারবেন?

SBI-এর নন-হোম শাখায় একদিনে মোট ২ লক্ষ টাকা জমা করতে পারবেন।

SBI-এর নন-হোম শাখায় কোন কোন সুবিধা পাবেন না?

ভারতীয় স্টেট ব্যাঙ্কের নন-হোম শাখা থেকে ডুপ্লিকেট ফিক্স ডিপোজিট-এর রিসিপ্ট পাবেন না। এছাড়া নগদ পেমেন্ট বা অ্যাকাউন্ট ট্রান্সফারের মাধ্যমে লোন ডিসচার্জের সুযোগ পাবেন না।

ICICI ব্যাঙ্কের ক্ষেত্রে নন-হোম ব্র্যাঞ্চে কতটা চার্জ লাগে?

ICICI ব্যাঙ্কে নন-হোম ব্র্যাঞ্চে লেনদেনের ক্ষেত্রে লাগে অতিরিক্ত মাশুল। মোট ৫,০০০ টাকার লেনদেনে ৫ টাকা করে চার্জ নেওয়া হয়।

HDFC ব্যাঙ্কের নিয়মাবলী

HDFC ব্যাঙ্কের থেকে বিনা-চার্জে দিনে ১ লক্ষ টাকা পর্যন্ত সর্বোচ্চ তোলা যায়। এর বেশি টাকা তুললে প্রতি ১০০০ টাকায় ২ টাকা করে চার্জ কাটা হবে। অন্যদিকে, থার্ড পার্টি নগদ তোলার ক্ষেত্রে ৫০,০০০ টাকা পর্যন্ত তোলা যাবে একেকবার লেনদেনে।

বন্ধ করুন