বাংলা নিউজ > ঘরে বাইরে > Indo-Bangladesh Maitri Setu: ভারত-বাংলাদেশ যোগাযোগ আরও সহজ, সেপ্টেম্বরেই মৈত্রী সেতুর ওপর শুরু হবে যান চলাচল

Indo-Bangladesh Maitri Setu: ভারত-বাংলাদেশ যোগাযোগ আরও সহজ, সেপ্টেম্বরেই মৈত্রী সেতুর ওপর শুরু হবে যান চলাচল

মৈত্রী সেতু। (ছবি সৌজন্য টুইটার)

১.৯ কিলোমিটার দীর্ঘ মৈত্রী সেতুটি ভারতের ত্রিপুরা রাজ্যের সাব্রুম শহর এবং বাংলাদেশের পার্বত্য খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলাকে সংযুক্ত করেছে। এই সেতু নির্মাণে খরচ হয়েছিল ১৩৩ কোটি টাকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল মাধ্যমে সেতুটি উদ্বোধন করেন।

অবশেষে ভারত-বাংলাদেশের মধ্যে মৈত্রী সেতুর উপর দিয়ে যান চলাচল শুরু হতে চলেছে। প্রায় তিন বছর আগে এই সেতুর উদ্বোধন হলেও পরিকাঠামোগত সমস্যার কারণে ভারত বাংলাদেশের মধ্যে এই সেতুতে যান চলাচল শুরু করা যায়নি। এবার দ্রুত এই সেতুর ওপর দিয়ে যান চলাচলের উদ্যোগ নিয়েছে দুই দেশ। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই ভারত-বাংলাদেশ মৈত্রী সেতুর উপর দিয়ে যান চলাচল শুরু হয়ে যাবে।

আরও পড়ুন: শীঘ্রই চালু হচ্ছে ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু, আগরতলা-আখুরা রেল যোগাযোগ, বার্তা ত্রিপুরার CMর

উল্লেখ্য, ১.৯ কিলোমিটার দীর্ঘ মৈত্রী সেতুটি ভারতের ত্রিপুরা রাজ্যের সাব্রুম শহর এবং বাংলাদেশের পার্বত্য খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলাকে সংযুক্ত করেছে। এই সেতু নির্মাণে খরচ হয়েছিল ১৩৩ কোটি টাকা। ২০২১ সালের ৯ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল মাধ্যমে সেতুটি উদ্বোধন করেন। ভারত ও বাংলাদেশের মধ্য বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতীক হিসেবে সেতুটির নাম দেওয়া হয় মৈত্রী সেতু।

ত্রিপুরার বাণিজ্য বিভাগের সচিব কিরণ গিত্তে জানিয়েছেন, প্রথমে যাত্রী চলাচল শুরু হবে। তারপরে পণ্য পরিবহণ শুরু করতে দুই বা তিন মাস সময় লাগবে। উল্লেখ্য, এই সেতুর মাধ্যমে পণ্য পরিবহণ শুধুমাত্র রাজ্যের জন্য নয়, সমগ্র উত্তর-পূর্বের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। কারণ বাংলাদেশের চট্টগ্রাম বন্দর ত্রিপুরার সাব্রুম থেকে মাত্র ৮০ কিলোমিটার দূরে অবস্থিত।

কিরণ জানান, ত্রিপুরার সিপাহিজলা জেলার কমলাসাগর সীমান্ত হাট যা কোভিড অতিমারির কারণে বন্ধ হয়ে গিয়েছিল। সেটি খুব শীঘ্রই আবার চালু হবে। বর্তমানে দক্ষিণ ত্রিপুরা জেলায় অবস্থিত শ্রীনগর সীমান্ত হাট চালু রয়েছে।

এদিকে, জাতীয় সড়কের পাশে শিল্পাঞ্চল সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার বলে দাবি করেছেন বাণিজ্য সচিব। তিনি জানান, গত কয়েক বছরে জাতীয় সড়কের অনেক উন্নয়ন হয়েছে। যদি ব্যবসা-বাণিজ্যে গতি না আসে তাহলে জাতীয় সড়কের রূপান্তরের উদ্দেশ্য বৃথা যাবে। তাই শিল্পাঞ্চল স্থাপনের উপর জোর দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, ৬ মার্চ দিল্লিতে নর্থ-ইস্ট ইনভেস্টমেন্ট সামিট অনুষ্ঠিত হয়েছিল। যেখানে ৬ জন উদ্যোক্তা ইতিমধ্যেই শিল্প ইউনিট স্থাপনের জন্য ২৯.৮৫ কোটি টাকা সেখানে বিনিয়োগ করেছেন। তিনি জানান, এই সেতু উত্তর-পূর্ব ভারতের অর্থনীতিকে আরও চাঙ্গা করবে। সেই সঙ্গে মৈত্রী সেতু দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ এবং উত্তর-পূর্ব ভারতের মধ্যে বাণিজ্য ও যোগাযোগের নতুন পথের সূচনা করবে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

অপদার্থতার চরম নজির, রেলের খাতায় মৃত, মালগাড়ির সহকারী চালক ভর্তি হাসপাতালে চিনতে পারল না পুলিশ, মদ্যপ হয়ে গাড়ি চালিয়ে গ্রেফতার পপ তারকা জাস্টিন টিম্বারলেক রাস্তার ধারে শুয়ে থাকা যুবকের ওপর দিয়ে BMW চালালেন সাংসদ-কন্যা,মৃত ১, মিলল জামিন প্যারিস অলিম্পিক্সের ঠিক আগেই ফের সোনা জয় নীরজের, ছুড়লেন ৮৫.৯৭ মিটার রেললাইনের ট্র্যাকে বসেছিল ১০ সিংহ, দ্রুত গতিতে ট্রেন আসতেই ঘটল অদ্ভুত কাণ্ড আইন বহির্ভূতভাবে বিরোধীদের মুখ বন্ধ করতে চাইছে শাসকদল, ফল ভালো হবে না: শুভেন্দু মোদীর সঙ্গে সাক্ষাতের পর ভারত-কানাডার মিলমিশের 'সুযোগ’ দেখতে পাচ্ছেন ট্রুডো! কেমব্রিজে মহারাজের বোট সফর! ডোনা-সৌরভের রোম্যান্টিক ছবি ভাইরাল, কে করলেন শেয়ার? ১০ দিনের মধ্যে বকেয়া তিন কোটি মেটাতে হবে- আইনি হুমকি সদ্য বরখাস্ত স্টিম্যাচের মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.