বাংলা নিউজ > ঘরে বাইরে > দুই ডোজ হলে তবেই ভ্রমণ করুন,চতুর্থ সেরো রিপোর্ট আসতেই ৭ দফা নির্দেশিকা কেন্দ্রের
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

দুই ডোজ হলে তবেই ভ্রমণ করুন,চতুর্থ সেরো রিপোর্ট আসতেই ৭ দফা নির্দেশিকা কেন্দ্রের

  • সম্প্রতি প্রকাশ হয়েছে চতুর্থ সেরো সার্ভে রিপোর্ট। যাতে দাবি করা হয়েছে দেশের ৬৭.৬ শতাংশের শরীরে করোনার অ্যান্টিবডি তৈরি হয়েছে।

সম্প্রতি প্রকাশ হয়েছে চতুর্থ সেরো সার্ভে রিপোর্ট। যাতে দাবি করা হয়েছে দেশের ৬৭.৬ শতাংশের শরীরে করোনার অ্যান্টিবডি তৈরি হয়েছে। তবে ৪০ কোটি মানুষ এখনও করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকির সম্মুখীন। এই পরিস্থিতিতে ৭ দফা নির্দেশিকা জারি করল কেন্দ্র। টিকার দুই ডোজ নেওয়া ছাড়া ভ্রমণের ক্ষেত্রেও কড়া সতর্কতা জারি করেছে কেন্দ্র।

আত্মতুষ্টি হওয়ার কোনও জায়গা নেই: ৬৭.৬ শতাংশের শরীরে করোনার অ্যান্টিবডি থাকায় আশার আলো দেখা যাচ্ছে তবে ৩২ শতাংশের উপরে এখনও মানুষ ঝুঁকির মুখে। তাই এখনই আত্মতুষ্টির সুযোগ নেই।

জেলা ভিত্তিক পরিস্থিতি নয়: এই সেরো সার্ভে সার্বিক ভাবে দেশের কথা বলছে। জেলা ভিত্তিক নয় বিষয়টি। অনেক জেলাতেই এই গড়ের থেকে কম বেশি মানুষের শরীরে অ্যান্টিবডি থাকতে বা না থাকতে পারে।

রাজ্য স্তরে পদক্ষেপ প্রয়োজন: স্থানীয় ভাবে সেরো সার্ভে করে রাজ্যস্তরে পদক্ষেপ নিতে হবে করোনা ঠেকাতে। টিকাকরণের মাধ্যমে মানুষকে সুরক্ষিত করতে হবে।

ভবিষ্যতে সংক্রমণের ঢেউ আসা সম্ভব: সমীক্ষায় ৫০ শতাংশের বেশি মানুষের শরীরে অ্যান্টিবডি থাকার কথা উল্লেখ থাকলেও পরবর্তীতে ফের সংক্রমণের ঢেউ আছড়ে পড়তে পারে বলে জানানো হয়েছে। কারণ কোনও কোনও রাজ্যে অনেকের শরীরে অ্যান্টবডি থাকলেও অনেক রাজ্যেই বেশিরভাগের শরীরে অ্যান্টবডি নেই।

অপ্রয়োজনীয় ভ্রমণে না: অপ্রয়োজনীয় ভ্রমণ যাতে না করা হয়। জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে অনেক রাজ্যেই ভ্রমণের উপর থেকে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। এই পরিস্থিতিতে অনেক পর্যটনস্থলে ভিড় জমিয়েছে পর্যটকরা। যা থেকে ফের করোনা ছড়ানোর আশঙ্কা বেড়েছে।

ভিড় এড়াতে হবে: ধর্মীয় অনুষ্ঠান, রাজনৈতিক সমাবেশ, সামাজিক সমাবেশে যাতে বেশিজন না সমাগত হয়। এই বিষয়ে রাজ্যগুলিকেই নজরদারি চালাতে হবে।

দুই ডোজ না পেলে ভ্রমণে না: পূর্ণ টিকাকরণের উপর জোর দিয়েছে কেন্দ্র। জানিয়েছে অপ্রয়োজনে যেমন ভ্রমণ নয়। তেমনই দুই ডোজ টিকা না নেওয়া পর্যন্ত ভ্রমণ এড়িয়ে যেতে হবে।

বন্ধ করুন