বাংলা নিউজ > ঘরে বাইরে > 'রাজনীতিকে অগ্রাধিকার,স্বাধীনতার পর উপেক্ষিত আদিবাসীরা', মোদীর নিশানায় কংগ্রেস
মধ্যপ্রদেশে নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
মধ্যপ্রদেশে নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

'রাজনীতিকে অগ্রাধিকার,স্বাধীনতার পর উপেক্ষিত আদিবাসীরা', মোদীর নিশানায় কংগ্রেস

  • মোদী বলেন, আদিবাসী সমাজ সম্পর্কে সাধারই মানুষ খুব কমই জানত কারণ স্বাধীনতার পর যারা কয়েক দশক ধরে দেশকে শাসন করেছে তারা তাদের স্বার্থপর রাজনীতিকে অগ্রাধিকার দিয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার বলেন যে স্বাধীনতার পর প্রথমবারের মতো আদিবাসী সমাজের সংস্কৃতি এবং স্বাধীনতা সংগ্রাম এবং জাতি গঠনে তাদের অবদানকে গর্বের সাথে সম্মানিত এবং স্মরণ করা হচ্ছে। প্রধানমন্ত্রী ভোপালে জনজাতীয় গৌরব দিবস মহাসম্মেলনে আদিবাসী সম্প্রদায়ের কিংবদন্তি স্বাধীনতা সংগ্রামী বিরসা মুন্ডাকে তাঁর জন্মবার্ষিকীতে পুষ্পস্তবক অর্পণের পর এক সমাবেশে ভাষণ দেন। সেখানেই আগের কংগ্রেস সরকারকে তোপ দাগেন মোদী।

তিনি বলেন, আদিবাসী সমাজ সম্পর্কে সাধারই মানুষ খুব কমই জানত কারণ স্বাধীনতার পর যারা কয়েক দশক ধরে দেশকে শাসন করেছে তারা তাদের স্বার্থপর রাজনীতিকে অগ্রাধিকার দিয়েছে। কয়েক দশক ধরে উপজাতিদের সংস্কৃতিকে উপেক্ষা করা হয়েছিল। ভারতের জনসংখ্যার প্রায় ১০ শতাংশ থাকা সত্ত্বেও উপেক্ষা করে হয়েছিল আদিবাসীদের। তাদের সমস্যা মেটানো হয়নি। শিক্ষা এবং স্বাস্থ্য খাতে তাদের জন্য কিছুই করা হয়নি।'

তিনি আরও বলেন, জাতি গঠনে উপজাতীয় সমাজের অবদান নিয়ে আলোচনার সময় কিছু লোক বিস্মিত হয়ে পড়ে। তিনি বলেন, 'তারা বিশ্বাস করতে পারে না যে ভারতের সংস্কৃতিকে শক্তিশালী করার ক্ষেত্রে আদিবাসীদের একটি বড় ভূমিকা ছিল। এর কারণ হল জাতিকে হয় কখনও এটি সম্পর্কে বলা হয়নি, অন্ধকারে রাখা হয়েছিল বা খুব সীমিত তথ্য দেওয়া হয়েছিল।'

এদিন প্রধানমন্ত্রী হবিবপুর স্টেশনের নাম বদলে রানি কমলাপতির নামে নামকরণ করেন। এর আগে, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছিলেন যে ব্রিটিশ বা কংগ্রেস কেউই রানি কমলাপতিকে ইতিহাসে উপযুক্ত মর্যাদা দেয়নি।

বন্ধ করুন