বাংলা নিউজ > ঘরে বাইরে > TMC: আসন প্রাপ্তি শূন্য হলেও গোয়া নির্বাচনে ৪৭ কোটি খরচ তৃণমূলের, বিজেপির ১৭ কোটি

TMC: আসন প্রাপ্তি শূন্য হলেও গোয়া নির্বাচনে ৪৭ কোটি খরচ তৃণমূলের, বিজেপির ১৭ কোটি

মমতা বন্দ্যোপধ্যায়।

মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের নেতৃত্বে গোয়ায় ক্ষমতা ধরে রেখেছে বিজেপি।রাজ্য বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভের পর অন্য রাজ্যেও তৃণমূল দলকে সম্প্রসারণের পরিকল্পনা করে। সেই অনুযায়ী গোয়া ছাড়াও মণিপুর, ত্রিপুরায় প্রার্থী দিয়েছিল তারা।

গোয়া বিধানসভা নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল তৃণমূল আর আপের মধ্যে। বিজেপি শেষ পর্যন্ত ম্যাচ বার করে নিলেও তা জিততে দেদার খরচ করেছে তৃণমূল। সম্প্রতি নির্বাচন কমিশনে পেশ করা হিসাবে দেখা যাচ্ছে, গোয়া ভোটে খরচের হিসাবে সব রাজনৈতিক দলকে ছাপিয়ে গিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।

এনডিটিভি জানিয়েছে, নির্বাচন কমিশনে পেশ করা হিসাব অনুযায়ী, তৃণমূল ভোটে খরচ করছে ৪৭ কোটি ৫৪ লক্ষ টাকা। মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের নেতৃত্বে সে রাজ্যে ক্ষমতা ধরে রেখেছে বিজেপি। তারা নির্বাচনে খরচ করছে ১৭ কোটি ৭৫ লক্ষ টাকা। যাদের সঙ্গে মূলত লড়াই হয়েছে তৃণমূলের, সেই আপ গোয়ায় খরচ করছে ৩ কোটি ৫ লক্ষ টাকা।

অন্য দিকে কংগ্রেস, যারা আশা করেছিল গোয়ায় বিজেপিকে সরিয়ে ক্ষমতা দখল করবে, তার খরচ করছে ১২ কোটি টাকা। শরদ পাওয়ারের এনসিপি প্রচারের খরচ পাশাপাশি তাদের কেন্দ্রীয় ফান্ড থেকে প্রত্যেক প্রার্থীকে ২৫ লক্ষ টাকা দিয়েছে। এই নির্বাচনে তারা ১১টি আসনে প্রার্থী দিয়েছিল। শিবসেনা গোয়া নির্বাচনে ১০ জনকে প্রার্থী করেছিল। এ জন্য তারা খরচ করছে ৯২ লক্ষ টাকা।

রাজ্য বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভের পর অন্য রাজ্যেও তৃণমূল দলকে সম্প্রসারণের পরিকল্পনা করে। সেই অনুযায়ী গোয়া ছাড়াও মণিপুর, ত্রিপুরায় প্রার্থী দিয়েছিল তারা। ভোট পরিকল্পনার দায়িত্বে ছিলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। কিন্তু কোনও রাজ্যে সাফল্য আসেনি। যদিও তৃণমূলের দাবি, ভিন রাজ্যে পা রেখে যে ভাবে মানুষের সমর্থন পেয়েছেন সেটাই ’বড়’ সাফল্য। গোয়া নির্বাচনে ২৩টি আসনে প্রার্থী দেয় তৃণমূল। কিন্তু একটি আসনেও তারা জয়লাভ করতে পারেনি। অন্য দিকে তাদের সঙ্গে জোট করা মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি (এমজিপি) ১৩ টি আসনে প্রার্থী দেয় তার মধ্যে দু’টি আসনে জয়লাভ করতে সক্ষম হয়।

অরবিন্দ কেজরিওয়ালের আপ ৩৯ টি আসনে প্রার্থী দেয়। তার মধ্যে ২টি আসন জিতে গোয়ায় খাতা খুলতে সক্ষম হয়।

৪০ আসনের গোয়া বিধানসভায় ২০টি আসন জেতে বিজেপি। এমজিপি-র দুই বিধায়ক এবং তিন নির্দল বিধায়কের সমর্থনে সরকার গড়ে তারা। চলতি মাসের শুরুতে বিরোধী দলের নেতা মাইকেল লোবো এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামাত-সহ ৮ জন বিধায়ক কংগ্রেসে যোগ দেন। ফলে যথেষ্ট শক্তিশালী হয় মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের সরকার।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ক্যাটের প্রাক্তন প্রেমিক ও স্বামীর মধ্যে এত্ত ভাব! বনশালির পার্টির ভাইরাল দৃশ্য ৩ কোটির সোনায় মোড়া কেক কেটে ৩০-এ পা উর্বশীর, জন্মদিনে জুটল কটাক্ষ ‘‌মা–বোনেদের আবেদনেই বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা’‌, বিজেপিকে তোপ অভিষেকের ২০২৪ লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’-এ উঠল কোন কোন প্রসঙ্গ? আল্লুর ছেলে শাহরুখে ‘লুটপুট গায়া’, মুগ্ধ বাদশা চ্যালেঞ্জ দিলেন আব্রাম-সুহানাদের কেরালার জয়ে বিশাল লাভ মোহনবাগানের! কত নম্বরে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট তালিকা WPL 2024: দুরন্ত হরমনপ্রীত! টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স লোকসভা ভোটের আগে INLDর হেভিওয়েট নেতা খুন! রিয়ানায় SUV টার্গেট করে গুলি শুভেন্দু অধিকারীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায় IND vs ENG: প্রত্যেক ইনিংসে নতুন ওপেনিং বোলার! এর আগে এমনটা ঘটেছিল মাত্র তিনবার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.