ওষুধের জন্য গাঁজা বৈধ করা হোক, মোদীকে আর্জি BJP নেতার (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ওষুধের জন্য গাঁজা বৈধ করা হোক, মোদীকে আর্জি BJP নেতার (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ওষুধের জন্য গাঁজা বৈধ করা হোক, মোদীকে আর্জি BJP নেতার

  • ২০১৮ সালে সরকার গঠনের পর থেকে 'নেশামুক্ত ত্রিপুরা' অভিযান শুরু করেছেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।

মাদকের বিরুদ্ধে প্রচার চালাচ্ছে ত্রিপুরার বিজেপি সরকার। আর সেই দলের নেতাই গাঁজা বৈধ করার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন। তবে শুধুমাত্র ওষুধ ও শিল্পজাত ক্ষেত্রে গাঁজা ব্যবহারের আর্জি জানিয়েছেন ওই বিজেপি নেতা প্রসেনজিৎ চক্রবর্তী।

বুধবার মোদীকে একটি চিঠিতে বিজেপির প্রাক্তন মুখপাত্র বলেন, 'আমার মতে, দেশে গাঁজার চাষ, কেনাবেচা, উৎপাদন, পরিবহন ও ব্যবহারে ছাড়পত্রের জন্য সরকারের একটি জাতীয় পর্যায়ের কর্তৃপক্ষ গঠন করা উচিত। ওষুধ ও শিল্পের কারণে যদি গাঁজাকে সঠিক ও বিজ্ঞানসম্মতভাবে ব্যবহার করা হয়, তাহলে তা ভারতের পক্ষে ভালো হবে বলে আমি নিশ্চিত।' পাশাপাশি, ১৯৮৫ সালের নার্কোটিক ড্রাগস অ্যান্ড সাইকোট্রপিক সাবট্যান্স অ্যাক্টের সংশোধনের আর্জিও জানিয়েছেন তিনি।

যদিও ২০১৮ সালে সরকার গঠনের পর থেকে 'নেশামুক্ত ত্রিপুরা' অভিযান শুরু করেছেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। তাহলে দলের লাইন ভেঙে কি বিজেপিকে অস্বস্তিতে ফেলে দিলেন প্রসেনজিৎ? সেই দাবি অবশ্য উড়িয়ে দিয়েছেন বর্ষীয়ান বিজেপি নেতা অশোক সিনহা। তিনি বলেন, 'দু'ধরনের গাঁজা হয়। একটি মাদক হিসেবে ব্যবহার করা হয়, অপরটির ওষুধ গুণ রয়েছে। যদি উনি (প্রসেনজিৎ) ওষুধ গুণ সম্পন্ন গাঁজার কথা বলেন, তাহলে আমার মতে তাঁর আর্জি যৌক্তিকতা রয়েছে।'

বন্ধ করুন