বাংলা নিউজ > ঘরে বাইরে > মহাকাশ চর্চায় হাত মিলিয়ে কাজ করবে ত্রিপুরা,শাহের সাথে বৈঠকের আগে ঘোষণা বিপ্লবের
ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব (ফাইল ছবি)
ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব (ফাইল ছবি)

মহাকাশ চর্চায় হাত মিলিয়ে কাজ করবে ত্রিপুরা,শাহের সাথে বৈঠকের আগে ঘোষণা বিপ্লবের

  • এবার মহাকাশ চর্চা কেন্দ্রের সঙ্গে হাত মিলিয়ে কাজ শুরু করতে চাইছে ত্রিপুরার বিপ্লব দেব নেতৃত্বাধীন সরকার।

এবার মহাকাশ চর্চা কেন্দ্রের সঙ্গে হাত মিলিয়ে কাজ শুরু করতে চাইছে ত্রিপুরার বিপ্লব দেব নেতৃত্বাধীন সরকার। মোট ২১টি প্রকল্পে এভাবে কাজ করতে চান বিপ্লব দেব। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকের আগেই এই বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। শিলংয়ের নর্থ ইস্ট স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারে এই সংক্রান্ত ঘোষণা করেন বিপ্লব। উল্লেখ্য, শিলংয়ে অমিত শাহের মুখোমুখি হবেন বিপ্লব কুমার।

শনিবারই উত্তর-পূর্ব ভারতে পৌঁছান অমিত শাহ। সেখানে উত্তর-পূর্বের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করার কথা। বিপ্লবের সেখানেই অমিত শাহের সঙ্গে বৈঠক হওয়ার কথা। এই বৈঠক রাজনৈতিক ভাবেও অনেকটাই তাৎপর্যপূর্ণ হবে। উল্লেখ্য, সর্বভারতীয় হওয়ার তাগিদে তৃণমূলের নজর এখন ত্রিপুরায়। সেই রাজ্যে আইপ্যাকও নামতে চলেছে বলে জানা গিয়েছে। এই আবহে বিপ্লবের সঙ্গে অনেক বিষয়েই আলোচনা হতে পারে অমিত শাহের।

এর আগেই অবশ্য শিলংয়ে নিজের রাজ্যের প্রশাসনিক কাজ সেড়ে রাখলেন বিপ্লব। নর্থ ইস্ট স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারে বৈঠকের পর বিপ্লব বলেন, 'উত্তর-পূর্ব ভারতে প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরা। এখানে বিভিন্ন ধরনের গাছ, প্রাণী ও ঐতিহ্যবাহী সংস্কৃতি রয়েছে। এই সব ক্ষেত্রে যদি বিশেষ সুবিধা প্রদান করা যায়, তাহলে এই অঞ্চলে পর্যটন শিল্পে দারুণ উন্নতি করবে। সেই সম্ভাবনা রয়েছে এখানে।' তিনি আরও বলেন, 'বর্তমানে বন্যার সময় বা বাঁধ নির্মাণের সময়ও এই প্রযুক্তির ব্যবহার করা হয়। একইসঙ্গে মাটির নিচের জল, পলি গঠন নিয়ে গবেষণার ক্ষেত্রেও কাজে লাগানো হয় এই প্রযুক্তিকে।'

বন্ধ করুন