বাংলা নিউজ > ঘরে বাইরে > ত্রিপুরায় পঞ্চম, অষ্টম, নবম ও একাদশের পড়ুয়াদের উঠিয়ে দেওয়া হবে পরের ক্লাসে
পড়ুয়াদের উঠিয়ে দেওয়া হবে পরের ক্লাসে (প্রতীকী ছবি)
পড়ুয়াদের উঠিয়ে দেওয়া হবে পরের ক্লাসে (প্রতীকী ছবি)

ত্রিপুরায় পঞ্চম, অষ্টম, নবম ও একাদশের পড়ুয়াদের উঠিয়ে দেওয়া হবে পরের ক্লাসে

  • সমস্ত স্কুলের অফলাইন পরীক্ষা স্থগিত করা হয়েছে এপ্রিল মাস থেকে

পঞ্চম. অষ্টম, নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের উঠিয়ে দেওয়া হবে পরের ক্লাসে। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে ত্রিপুরা সরকার। মূলত কোভিড অতিমারিতে পড়াশোনা ক্ষতিগ্রস্ত হয়েছে পড়ুয়াদের। সেকারণেই পরের ক্লাসে উঠিয়ে দেওয়ার এই সিদ্ধান্ত। অতিমারিতে যথাযথ মূল্যায়নের সুযোগ না থাকার জন্যই এই বিশেষ সিদ্ধান্ত নিচ্ছে সরকার। প্রসঙ্গত এর আগে প্রথম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের পাশ করিয়ে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 

ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতনলাল নাথ বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেকারণে পঞ্চম. অষ্টম, নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের উঠিয়ে দেওয়া হবে পরের ক্লাসে।তবে স্কুল খুললে তাদের পুনর্মূল্যায়ন করে নিতে পারবে স্কুল কর্তৃপক্ষ। কারণ পরবর্তীক্ষেত্রে বিভিন্ন ধরণের স্কলারশিপের জন্য মার্কশিট প্রয়োজন।

এদিকে পঞ্চম শ্রেণিতে ৫১, ৮২৭ জন, অষ্টম শ্রেণিতে ৫২, ৬৫৯ জন, নবম শ্রেণিতে ৫৩ হাজার ১৭৬জন ও একাদশ শ্রেণিতে ৩০, ০৮২ জন পড়ুয়া রয়েছে। ত্রিপুরা সরকার সিদ্ধান্ত নিয়েছে কেবলমাত্র নির্দিষ্ট কয়েকটি বিষয়ের উপরেই দশম ও দ্বাদশের বোর্ডের পরীক্ষা হবে। পাশাপাশি অতিমারি পরিস্থিতিতে বেসরকারি স্কুলগুলির ফি কমানোর ব্যাপারে অনুরোধ করেছে রাজ্য সরকার। পাশাপাশি সমস্ত স্কুলের অফলাইন পরীক্ষা স্থগিত করা হয়েছে এপ্রিল মাস থেকে।  

 

বন্ধ করুন