বাড়ি > ঘরে বাইরে > ত্রিপুরায় বাংলা মাধ্যমের স্কুলপড়ুয়াদের বিনামূল্যে পাঠ্যবই দিচ্ছে সরকার
ত্রিপুরার বাংলা মাধ্যম স্কুলের ১৪ হাজার ছাত্রছাত্রীকে বিনামূল্যে ৬০ লক্ষ টাকার পাঠ্যপুস্তক দেওয়া হবে
ত্রিপুরার বাংলা মাধ্যম স্কুলের ১৪ হাজার ছাত্রছাত্রীকে বিনামূল্যে ৬০ লক্ষ টাকার পাঠ্যপুস্তক দেওয়া হবে

ত্রিপুরায় বাংলা মাধ্যমের স্কুলপড়ুয়াদের বিনামূল্যে পাঠ্যবই দিচ্ছে সরকার

  • ৭৩টি বেসরকারি বাংলা মাধ্যম স্কুলে NCERT পাঠক্রমের অনূদিত বইগুলি সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে।

লক ডাউনের মধ্যে বাংলা মাধ্যমের স্কুল পড়ুয়াদের কিছুটা স্বস্তি দিল ত্রিপুরা সরকার। রাজ্যের বেসরকারি বাংলা মাধ্যম স্কুলের ১৪ হাজার ছাত্রছাত্রীকে বিনামূল্যে ৬০ লক্ষ টাকার পাঠ্যপুস্তক দেওয়া হবে বলে জানিয়েছেন স্কুল শিক্ষামন্ত্রী রতন লাল নাথ।

শিক্ষামন্ত্রী জানান,লকডাউনের জেরে বেশ কিছু বেসরকারি বাংলা মাধ্যম স্কুল সমস্যায় পড়েছে। সে রকম ৭৩টি বেসরকারি বাংলা মাধ্যম স্কুলে NCERT পাঠক্রমের অনূদিত বইগুলি সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে।

প্রতি বছর সরকারি ও সরকার অনুমোদিত স্কুলের প্রথম থেকে অষ্টম শ্রেণির জন্য ২৫,৩৭,১০৭ টি পাঠ্যপুস্তক প্রয়োজন হয়। চলতি বছরে ২৬, ২৫,৮৬৫টি বইয়ের অর্ডার দিয়েছিল স্কুল কর্তৃপক্ষ। এর মধ্যে পাওয়া গিয়েছে ২৫,৩৯,৭১৫টি বই। প্রায় ২৫ লক্ষ বই স্কুল ইন্সপেক্টরের মাধ্যমে সরকারি স্কুলগুলিতে বিতরণ করেছে রাজ্য সরকার। ৩৭ হাজার বই দেওয়া এখনও বাকি আছে।

অতিরিক্ত বই কেন অর্ডার দেওয়া হয়েছিল সে বিষয়ে মন্ত্রী জানিয়েছেন যে, পাঠ্যবই জোগাড় করতে সমস্যায় পড়া পড়ুয়াদের সাহায্যের জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

মন্ত্রী জানান, ‘আমাদের সরকার দায়িত্ব গ্রহণের পরে শিক্ষকদের মাধ্যমে প্রথম থেকে দ্বাদশ শ্রেণির জন্য আমরা NCERT পাঠ্যপুস্তক বাংলায় অনুবাদ করেছি। সাধারণত, এই বইগুলি বেসরকারি বাংলা মিডিয়াম স্কুলগুলি কিনে থাকে। করোনভাইরাস লকডাউন পরিস্থিতির কারণে আমরা এ বছর বিনামূল্যে বই দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি আরও বলেন যে, লকডাউনে বহু স্কুল কর্তৃপক্ষই সরকারকে পাঠ্যপুস্তক দেওয়ার জন্য অনুরোধ করেছিল। তারই ভিত্তিতে সরকার বেসরকারি বাংলা মিডিয়াম স্কুলগুলিতে বিনামূল্যে বই দেওয়ার সিদ্ধান্ত নেয়। 

যে সব স্কুল ইতিমধ্যেই সরকারের থেকে বই কিনে নিয়েছে, তাদের বইয়ের মূল্য State Council of Educational Research and Training (SCERT) এর মাধ্যমে ফেরত দেওয়া হবে।

ত্রিপুরায় বর্তমানে ৪৩৯৮ টি সরকারি ও সরকার অনুমোদিত স্কুল রয়েছে। রাজ্যে বেসরকারি স্কুলের সংখ্যা ৩৩৫। প্রায় পাঁচ লক্ষ ছাত্রছাত্রী রয়েছে রাজ্যের স্কুলগুলিতে।

 

বন্ধ করুন