বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনাকালে ত্রিপুরায় দশম ও দ্বাদশ শ্রেণিতে সব বিষয়ে নয়, বাছাই বিষয়ে পরীক্ষা
ত্রিপুরার দশম ও একাদশ শ্রেণিতে সব বিষয়ে পরীক্ষা হবে না (প্রতীকী ছবি)
ত্রিপুরার দশম ও একাদশ শ্রেণিতে সব বিষয়ে পরীক্ষা হবে না (প্রতীকী ছবি)

করোনাকালে ত্রিপুরায় দশম ও দ্বাদশ শ্রেণিতে সব বিষয়ে নয়, বাছাই বিষয়ে পরীক্ষা

  • সব বিষয়ের উপর পরীক্ষা নেওয়া সম্ভব নয় জানিয়েছে ত্রিপুরা শিক্ষা দফতর। 

পশ্চিমবঙ্গে কোভিড পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে বেশ কিছু নিয়মের বদল করা হয়েছে। পরীক্ষার সময়সীমা কমিয়ে আনা ও হোম স্কুলে পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গের শিক্ষা দফতর। তবে কোভিড পরিস্থিতিতে এবার ত্রিপুরা বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের সিদ্ধান্ত, দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নির্দিষ্ট বিষয়ের উপরই নেওয়া হবে। সব বিষয়ের পরীক্ষা নেওয়া সম্ভব নয়।

প্রসঙ্গত মে মাসের মাঝামাঝি থেকেই ত্রিপুরায় দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য সেই সম্ভাব্য তারিখ স্থগিত করা হয়। বর্তমান কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ত্রিপুরায় দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় কিছু বিশেষ রদবদল করা হয়েছে। ত্রিপুরা বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের সভাপতি ডঃ ভবতোষ সাহা বলেন, অতিমারি পরিস্থিতিতে সব বিষয়ের উপর পরীক্ষা নেওয়া সম্ভব নয়। আপাতত সিদ্ধান্ত হয়েছে ক্লাস টেনে তিনটি বিষয়ের উপর পরীক্ষা হবে ও দ্বাদশ শ্রেণিতে নির্দিষ্ট কয়েকটি বিষয়ে পরীক্ষা হবে। এব্যাপারে জুন মাসে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

বোর্ড সূত্রে খবর, দশম শ্রেণির জন্য ইংরাজি, অঙ্ক ও বিজ্ঞানের পরীক্ষা হতে পারে। দ্বাদশ শ্রেণিতে কোন বিষয়ে পরীক্ষা হবে সেটা দেখা হচ্ছে। প্রসঙ্গত দশম শ্রেণির পরীক্ষায় এবার ২৬ হাজার ৬১০জন পরীক্ষা দিচ্ছেন ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় এবার ২৭ হাজার ২০৫জন পরীক্ষা দিচ্ছেন। সমস্ত স্কুলের অফলাইন ক্লাসও বন্ধ রাখা হয়েছে কোভিড পরিস্থিতিতে।

 

বন্ধ করুন