বাংলা নিউজ > ঘরে বাইরে > ভুয়ো তথ্য পোস্ট, UAPA-র অধীনে ১০২টি টুইটার অ্যাকাউন্টের বিরুদ্ধে মামলা ত্রিপুরায়
ত্রিপুরার হিংসার প্রতিবাদে কলকাতায় বিক্ষোভ মিছিল (ছবি: পিটিআই) (PTI)
ত্রিপুরার হিংসার প্রতিবাদে কলকাতায় বিক্ষোভ মিছিল (ছবি: পিটিআই) (PTI)

ভুয়ো তথ্য পোস্ট, UAPA-র অধীনে ১০২টি টুইটার অ্যাকাউন্টের বিরুদ্ধে মামলা ত্রিপুরায়

  • এর আগে সাম্প্রদায়িক সহিংসতার বিভিন্ন ঘটনায় জড়িত থাকার সন্দেহে ত্রিপুরা পুলিশ ছয়জনকে গ্রেপ্তার করেছিল।

গত মাসে উত্তর ত্রিপুরার পানিসাগরে সহিংসতার ঘটনা সম্পর্কে ভুল তথ্য ছড়ানোর অভিযোগে ১০২টি টুইটার অ্যাকাউন্টের বিরুদ্ধে ত্রিপুরা পুলিশ বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন বা ইউএপিএ ধারায় মামলায় রুজু করেছে।

ত্রিপুরা পুলিশের জনসংযোগ আধিকারিক জ্যোতিষ্মান দাস চৌধুরী এই বিষয়ে বলেন, 'উত্তর ত্রিপুরার পানিসাগরে সাম্প্রতিক সহিংসতা সম্পর্কিত জাল এবং বিকৃত তথ্য ছড়ানোর জন্য বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ) এর অধীনে ত্রিপুরা পুলিশ মোট ১০২টি টুইটার অ্যাকাউন্টের বিরুদ্ধে মামলা করেছে।' তিনি আরও বলেন, 'যে মামলাটি আগে পুলিশ তদন্ত করেছিল তা এখন ত্রিপুরা পুলিশের ক্রাইম ব্রাঞ্চ বিভাগে স্থানান্তরিত হয়েছে। পুলিশ অ্যাকাউন্টগুলির হ্যান্ডলারদের খুঁজে বের করার চেষ্টা করছে।'

এর আগে চলতি মাসের শুরুর দিকে রাজ্যে সাম্প্রদায়িক সহিংসতার বিভিন্ন ঘটনায় জড়িত থাকার সন্দেহে ত্রিপুরা পুলিশ ছয়জনকে গ্রেপ্তার করেছিল এবং রাজ্যে দুটি ধর্মীয় গোষ্ঠীর মধ্যে ঘৃণা সৃষ্টির উদ্দেশ্যে গুজব ছড়ানোর জন্য বেশ কয়েকজনের বিরুদ্ধে মামলা করা হয়েছিল। ত্রিপুরার ইন্সপেক্টর জেনারেল (আইজি) আইন ও শৃঙ্খলার ইনচার্জ সৌরভ ত্রিপাঠি গত মাসে এই বিষয়ে দাবি করেছিলেন যে ত্রিপুরার পানিসাগরে সহিংসতার চিত্র তুলে ধরে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো ছবি এবং ভিডিয়ো ছড়িয়ে দেওয়া হচ্ছে। এগুলি কিছু 'দেশবিরোধী'রা ছড়িয়ে দিচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

এর আগে ডিআইজি উত্তর রেঞ্জ লালহিমঙ্গা দারলংও বলেছিলেন, 'সোশ্যাল মিডিয়ায় অতিরঞ্জিত এবং বিকৃত গুজব ছড়ানো হচ্ছে যা দুটি ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা ছড়াতে পারে।' তিনি অবশ্য বলেছিলেন যে বিশ্ব হিন্দু পরিষদ বাংলাদেশে হিন্দুদের উপর হামলার বিরুদ্ধে প্রতিবাদ মিছিল করার সময় কিছু দুষ্কৃতী সহিংসতার ঘটনায় লিপ্ত হয়েছিল।

বন্ধ করুন