বাংলা নিউজ > ঘরে বাইরে > Tripura: দাঁতের ডাক্তার থেকে CM-এর চেয়ারে, জানুন মানিক সাহার বর্ণময় উত্থান
বিপ্লব দেব ও মানিক সাহা (PTI Photo) (PTI)
বিপ্লব দেব ও মানিক সাহা (PTI Photo) (PTI)

Tripura: দাঁতের ডাক্তার থেকে CM-এর চেয়ারে, জানুন মানিক সাহার বর্ণময় উত্থান

  • এককথায় উচ্চশিক্ষিত চিকিৎসককে এবার মুখ্যমন্ত্রী হিসাবে পাচ্ছে ত্রিপুরা। আগামী বছরেই ত্রিপুরায় বিধানসভা নির্বাচন। তার আগে ঘুঁটি সাজানো শুরু করে দিল বিজেপি। এর আগে ত্রিপুরার মুখ্যমন্ত্রী ছিলেন সিপিএমের মানিক সরকার। এবার দুই মানিকের লড়াই দেখবে ত্রিপুরা। 

বিপ্লব দেবের ছেড়ে যাওয়া চেয়ারে এবার বসবেন মানিক সাহা। ত্রিপুরার বিধানসভা নির্বাচনের ঠিক ১০ মাস আগে ত্রিপুরায় আচমকা মুখ্যমন্ত্রী বদল হয়ে গেল। ফের সংগঠনের দায়িত্বে ফিরবেন বিপ্লব দেব। এমনটাই খবর দল সূত্রে। এবার দেখা নেওয়া যাক মানিক সাহার পরিচয় যাঁকে ত্রিপুরার মুখ্যমন্ত্রী পদে বসানো হচ্ছে।

১. আদতে পেশায় তিনি দাঁতের ডাক্তার। পটনার সরকারি ডেন্টাল কলেজ ও লখনউয়ের কিং জর্জ মেডিকেল কলেজ থেকে তিনি ডেন্টাল সার্জারিতে মাস্টার ডিগ্রি পেয়েছিলেন।

২. তিনি বিগত দিনে ত্রিপুরা মেডিক্যাল কলেজে ডেন্টাল সার্জারির প্রফেসর হিসাবেও কর্মরত ছিলেন। আগরতলায় ডাঃ বিআরএএম টিচিং হাসপাতালেও শিক্ষকতা করতেন তিনি। রাজ্যসভার ওয়েবসাইট অনুসারে তেমনটাই দেখা যাচ্ছে।

৩. ২০১৬ সালে তিনি বিজেপিতে যোগ দিয়েছিলেন। তিনি ত্রিপুরা বিজেপি ইউনিটের সভাপতিও হয়েছিলেন।

৪. তিনি ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনেরও সভাপতি

৫.চলতি বছরের এপ্রিল মাসে তিনি রাজ্যসভার সদস্য হিসাবে মনোনীত হয়েছিলেন। বিজেপির সমস্ত বিধায়ক ও IPFT তাঁকে সর্বসম্মতিক্রমে সমর্থন জানিয়েছিলেন।

এককথায় উচ্চশিক্ষিত চিকিৎসককে এবার মুখ্যমন্ত্রী হিসাবে পাচ্ছে ত্রিপুরা। আগামী বছরেই ত্রিপুরায় বিধানসভা নির্বাচন। তার আগে ঘুঁটি সাজানো শুরু করে দিল বিজেপি। এর আগে ত্রিপুরার মুখ্যমন্ত্রী ছিলেন সিপিএমের মানিক সরকার। এবার দুই মানিকের লড়াই দেখবে ত্রিপুরা। তার সঙ্গেই তৃণমূলও এবার বড় চ্যালেঞ্জ মানিক সাহার সামনে।

বন্ধ করুন